Header Ads

ইংরেজিতে টাইপ করার পদ্ধতি

Step 1: Letter key গুলো main key, এগুলোকে type করলে small letter এর অক্ষর পাওয়া যায় । তাই  capital letter পেতে হলে, যে কোন letter key type করার আগে shift key চেপে ধরতে হবে । 

Step 2: type করার সুবিধার্থে দুইটা shift key আছে অর্থাৎ দুইহাতে type করার সময় যেহাতে letter key type করা হয় সেহাতে shift key চেপে না ধরে অপর হাত দিয়ে shift key চেপে ধরতে হয় । 

Step 3: নিচের সবচেয়ে বড় key টাই হল space bar, এটা চাপার মাধ্যমে দুই শব্দের মাঝে space তৈরি করা হয় ।

Step 4: type করার সময় কোন ভুল হলে অবশ্যই শোধরানোর উপায় আছে । কোন letter (অক্ষর) কে delete করতে-
প্রথমে cursor কে সে letter এর ঠিক পরেই move করতে হবে, এজন্য mouse pointer এবং click করতে হবে । এরপর Backspace চাপতে হবে । Backspace চাপার সময় হাল্কাভাবে চাপতে হবে, নতুবা পরিমাণের বেশি চাপা হলে একটার পর একটা letter delete হতে থাকবে ।
তাছাড়াও একইভাবে cursor/pointer কে সে letter এর ঠিক আগে  place করে এবং click করে, Delete চাপলেও হবে ।

Step 5: Arrow key গলো দিয়ে word/text page এর মধ্যে cursor কে ডানে বামে উপরে নিচে সরানো যায় । এছাড়াও up এবং down arrow keys দিয়ে wheel এর কাজও করা যায় ।

Step 6: Number pad ব্যবহার করার জন্য Num lock key চেপে Number pad কে on করতে হবে । Number pad on কিনা তা বুঝানোর জন্য keyboard এর উপরে বা Num lock key এর সাথেই indicator light থাকে ।

Step 7: Number pad ছাড়াও number type করার জন্য Letter key গুলোর উপরে অবস্থিত সারির key গুলোকে ব্যবহার করা যায়, এসকল key গুলোর প্রত্যেকটিতে number letter গুলো নিচে অবস্থিত এবং উপরে ~, !, @, # ইত্যাদি রকমের symbol অবস্থিত । তাই symbol type করতে চাইলে আগে shift key চেপে ধরতে হবে ।      

Step 8: keyboard এ আরোও কিছু symbol দেখতে পাওয়া যায়, তাদেরকেও উপরের নিয়মে type করা যায় ।    

Step 9: যদি কেও এক সাথে অনেক গুলো capital letter, type করতে চায় তবে Caps Lock key একবার চেপে তারপর letter key চাপতে হবে, এক্ষেত্রে Caps Lock key চেপে ধরতে হবে না । কাজ শেষে Caps Lock key আবার চাপে Caps Lock off করতে হবে । Num lock key এর মতো Caps Lock key on আছে কিনা তা বুঝার জন্য keyboard এর উপরে indicator light থাকে ।  

Step 10: কোন file/folder/letter ইত্যাদি delete করতে Delete key চাপতে হয় ।


No comments

Powered by Blogger.