Header Ads

English Language Club



ইংরেজিতে গড়গড় করে অনর্গল কথা বলতে পারার ৭টি টিপস
ইংরেজিতে গড়গড় করে অনর্গল কথা বলতে পারার ৭টি টিপস

কিছু কিছু দক্ষতা আছে যেগুলো সবসময় সবখানে কাজে লাগে না। শুদ্ধ ইংরেজিতে গড়গড় করে অনর্গল কথা বলতে পারা- আপনি ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, চাকরিজীবী যাই হওন না কেন, এই গুণটি সারাজীবন আপনার কাজে দেবে। তাই সময় থাকতে এখনই শুরু করে দিন প্রস্তুতি।
আর নয় ইংরেজিতে কথা বলা নিয়ে অবহেলা, ভয়, হীনম্মন্যতা। আজ থেকেই শুরু হোক এক নতুন পথচলা, আত্মবিশ্বাসের সাথে পথচলা।  চলুন, দেখে নেওয়া যাক কিভাবে আপনি হয়ে উঠতে পারেন ইংরেজিতে ফ্লুয়েন্ট।
১. গতানুগতিক পদ্ধতি ছাড়ুনঃ
একটি মজার ব্যাপার খেয়াল করেছেন, সেই ক্লাস ওয়ান থেকে আমরা অ-আ-ক-খএর সাথে সাথে “A-B-C-D” শিখেছি, এবং ক্লাস ওয়ানে উঠতে না উঠতেই গড়গড় করে বাংলা বলতে শিখে ফেলেছি কিন্তু বিশ্ববিদ্যালয়ে উঠেও দুলাইন শুদ্ধ ইংরেজি বলতে হিমশিম খেয়ে যাই এমন মানুষের সংখ্যা কম নয়! স্কুল কলেজে বারো বছর ইংরেজি পড়ে তাহলে কি কাজে আসলো? বেশিরভাগের মানুষের ক্ষেত্রেই তেমন কোন কাজে দেয় না এই একাডেমিক পড়াশোনা। তাই বুঝতেই পারছেন, গতানুগতিক পদ্ধতি ছাড়তে হবে আজই।
২. Spoken English-এর উপর জোর বাড়ানঃ
স্কুলে আমাদের প্রতিটি পদে পদে গ্রামার শেখানো হয়, ইংরেজি ২য় পত্র বলে একটি বিষয় আছে সেটি গ্রামারের উপর গুরুত্ব দিয়েই গঠিত। গ্রামারের এত খুঁটিনাটি শিখে কি কাজে আসবে সেই তর্কে যাবো না, তবে বলবো যে শুধু গ্রামার শিখে কোনদিন কথা বলার দক্ষ হওয়া সম্ভব নয়। আমরা যেকোন ভাষা শিখতে গেলে তার ব্যাকরণ খুঁটিনাটি পড়ে ব্যাপারটাকে অনেক জটিল করে ফেলি, অথচ ভুলে যাই যে মাতৃভাষাটা আমরা কিভাবে শিখেছি!
মজার ব্যাপার হচ্ছে একজন আমেরিকান, যার মাতৃভাষা ইংরেজি, তার থেকে আমরা বাংলাদেশীরা ইংরেজি গ্রামার অনেক ভাল জানি! কিন্তু স্বভাবতই আমেরিকান মানুষটি আমাদের চেয়ে ইংরেজি ঢের ভাল বলে! কারণ একটি বাক্য “Causative Verb” না কি দিয়ে গঠিত সেটা জানার চেয়ে সাধারণ কথোপকথনের মাধ্যমে ভাষা শেখা অনেক বেশি কাজে দেয়।
৩. প্রতিদিন শেখো
আমার কয়জন বন্ধু আছে, নতুন বছরের শুরুতে প্রতিবার সবাই একসাথে হয়ে গম্ভীর মুখে কিছু  “new year’s resolution” ঠিক করে, গত পাঁচ বছর ধরে সেই তালিকার শুরুতে যেই বিষয়টি অপরিবর্তনীয় সেটি হচ্ছে, “ইংরেজিতে কথা বলা শিখতে হবে!আগামী পাঁচ বছরেও তালিকা থেকে এটি বাদ পড়ার সম্ভাবনা বিরল!
সবাই নতুন বছর প্রথম কয়দিন বেশ আগ্রহ নিয়ে ইংরেজি শেখা নিয়ে ঘাঁটাঘাঁটি করে, তারপর তাদের আগ্রহটা কেমন মরে যায়, কিছুদিনের ভেতর লক্ষ্যটি তারা বেমালুম ভুলে বসে থাকে! এজন্যই শেখা আর হয়ে ওঠে না কোনদিন। সপ্তাহে একদিন দশ ঘন্টা শেখার চেয়ে প্রতিদিন দশ মিনিট করে সময় দিন, দেখবেব ফাটাফাটি উন্নতি হচ্ছে শেখার! স্মার্টফোনে আজকাল অসাধারণ সব এপস আছে, অবসরে ফেসবুকে ঘুরাঘুরি কমিয়ে এগুলো একটু ঘেঁটে দেখার অভ্যাস করলে তরতর করে এগিয়ে যাবে অনেকদূর, গ্যারান্টি দিয়ে বলতে পারি!
৪. ভাষার চারটি দিক
একটি ভাষা শেখার চারটি দিক রয়েছে- পড়া, লেখা, শোনা এবং বলা। স্কুল-কলেজে বই পড়তে পড়তে এবং পরীক্ষার খাতায় লিখতে লিখতে আমাদের প্রথম দুটি দিক মোটামুটি আয়ত্তে এসে যায়, বাকি দুটি দিকে আমরা এখনো তেমন পেকে উঠিনি! আপনার যদি কোন বিদেশী বন্ধু থাকে দেখবেব তারা বিচিত্র সব উচ্চারণে কথা বলছে, মনে হচ্ছে যেন গলার ভেতর গড়গড়া করে শব্দগুলো অর্ধেক উচ্চারণ করছে বাকিটুকু গলার ভেতর রেখে দিচ্ছে, সেটি বুঝতে তোমার ঘাম ছুটে যাচ্ছে!
সাব-টাইটেল ছাড়া মুভি দেখতে এখনও আমাদের দারুণ আপত্তি, ইংরেজি শোনা এবং বলার ব্যাপারটি আমরা এখনো রপ্ত করতে পারিনি। এই দুটি দিক সামলে নিতে প্রতিদিন অভ্যাস করো ইংরেজি খবর শোনার, নিজে নিজে বলা অভ্যাস করার। চারটি দিক একসাথে উন্নতি না হলে আসলে ভাষাটি শেখা খুব কঠিন।
৫. শব্দভান্ডার বাড়ানঃ
নতুন নতুন শব্দ শেখা অসম্ভব যন্ত্রণাময় একটি প্রক্রিয়া, কিন্তু এটি সেই তেতো ওষুধের মতো, প্রক্রিয়াটি ভাল না লাগলেও ফলাফল অতি মধুর! সুতরাং প্রতিদিন নতুন নতুন শব্দ শেখেন। ডিকশনারি ধরে প্রতিদিন দশটি করে শিখলে বছরে এত হাজার শেখা হবে”- এই চিন্তাটি খুব একটা কাজের নয়, কারণ ডিকশনারিতে এত উদ্ভট কঠিন সব শব্দ থাকে যে তোমার উদ্যমটি একদম মাঠে মারা যাবে! সুতরাং এক কাজ করতে পারেন, এই যে ফেসবুক চালাচ্ছেন, খেলা দেখছেন- এমন বিভিন্ন উৎস থেকে হাজার হাজার শব্দ রয়েছে শেখার মতো। স্মার্টফোনে চমৎকার সব ডিকশনারি রয়েছে, সেখানে অর্থ উচ্চারণ সব বলে দেয়।
প্রচলিত একটি কথা আছে, যে কোন কাজে দক্ষতা অর্জন করতে হলে সেই কাজটির পেছনে কমপক্ষে দশ হাজার ঘন্টা অনুশীলন করতে হয়! আপনি নাহয় প্রতিদিন এক ঘন্টা করেই সময় দিলেন!
কোন শব্দ চোখে পড়লো যেটির অর্থ জানা নেই কিন্তু এখন অর্থ শেখার সময়ও নেই- আলসেমি না করে সাথে সাথে ডিকশনারিতে বুকমার্ক করে রেখে দিন, অবসর পেলেই পড়ে গেঁথে নেবে শব্দটি মনে চিরদিনের জন্য। পছন্দের উৎসগুলো থেকে শেখার আরো একটি উপকার হচ্ছে, ডিকশনারি থেকে পড়লে শুধু অর্থটিই জানা হয়, সেটির প্রয়োগ ব্যবহার ইত্যাদি আগ্রহ করে জানতে ইচ্ছা করে না যে কারণে দুই দিন পর শব্দটি একদম মাথা থেকে উধাও হয়ে যায়! কিন্তু খেলার ধারাভাষ্যে আপনি শব্দগুলো নিয়মিত শুনছেন, এতদিন অর্থ জানতে না এখন সেটিও দেখে নিলে, শব্দগুলি তোমার অজান্তেই অনেক সহজে শেখা হয়ে যাবে।
SAT GRE ইত্যাদি পরীক্ষা যারা দিতে বসে তাদেরকে কয়েক হাজার শব্দের বিশাল বড় একটি ভোকাবুলারি লিস্ট ধরিয়ে দেওয়া হয়, সেটি শিখতে মানুষের একেবারে ঘাম ছুটে যায়! ফরহাদ হোসেন মাসুম নামে একজন দারুণ উদ্যমী মানুষ আছেন তিনি এই শব্দগুলো খুব সহজে শেখার জন্য একটি অসাধারণ ভিডিও কোর্স বানিয়েছেন, IBA ভর্তি পরীক্ষার প্রস্তুতিতে সেই উন্মুক্ত কোর্সটি আমার অসামান্য উপকার করেছিলো সেজন্য আমি মানুষটির কাছে চিরজীবন ঋণী থাকবো। আপনারাও দেখে নিতে পারেন কোর্সটি এই লিঙ্ক থেকে, বাজি ধরে বলতে পারি জীবন বদলে যাবে একদম!
https://youtube.com/channel/UCMFzIpHqr177DuLaTR2qlyw
৬. শিশুরা কিভাবে শেখে?
আমরা বড় মানুষরা অনেক জটিল চিন্তাভাবনা করে একটি সহজ জিনিসকে অনেক ঘোরালো প্যাঁচালো করে তুলি, শিশুদের সেই চিন্তা নেই, তারা হামাগুড়ি দিয়ে সবচেয়ে সহজ পথে তরতর করে শিখে ফেলে জিনিসটি! প্রশ্ন হচ্ছে, শিশুরা একটি ভাষা কিভাবে শেখে? তারা নিশ্চয়ই নীলক্ষেত থেকে ৩০ দিনে ইংরেজি শিখুন!বই কিনে, CNN/BBC এর খবর দেখে আর ডিকশনারি ঘেঁটে ব্যাকরণ পড়ে ভাষাটি শিখতে যায়নি! তারা যেটি করে, চারপাশের নানা উপকরণ থেকে প্রতিনিয়ত একটু একটু করে শিখে।
আপনিও আজকে থেকে ইংরেজির বিভিন্ন উপকরণ দিয়ে সাজিয়ে নিন নিজের চারপাশ। খেলার খবরটি নাহয় ইংরেজিতেই পড়লেন, প্রিয় মুভির সাবটাইটেলগুলো মন দিয়ে দেখলেব (pause করে করে দেখা বেশ বিরক্তিকর একটি ব্যাপার, কিন্তু শেখার জন্য এটি দারুণ কাজে দেয়!), আজকাল বিভিন্ন বিষয়ের উপর পোডকাস্ট রয়েছে, খেলাধুলা রাজনীতি বিজ্ঞান ভূতপ্রেত অভিনয় থেকে শুরু করে স্রেফ গালগপ্পের জন্য নানারকম পোডকাস্ট আছে, সেখানে অতিথিরা এসে দারুণ মজার সব গল্প করেন, রাস্তায় জ্যামে বসে শুনবার জন্য এরচেয়ে ভাল কিছু আর হয়না!
এই সাইটটি থেকে শুনে দেখতে পারো নানারকম পোডকাস্ট। এমন আরো বিভিন্ন সাইট রয়েছে পোডকাস্টের জন্য।
টেড টকসনামে চমৎকার একটি প্ল্যাটফর্ম হয়েছে সেখানে  হরেকরকম পেশা এবং নেশার মানুষজন তাদের অভিজ্ঞতা শেয়ার করে, সেই অভিজ্ঞতাগুলো যে জীবনের জন্য কতটা উপকারী না শুনলে বলে বুঝানো সম্ভব নয়!
অন্তর্জালে এমন অজস্র প্ল্যাটফর্ম রয়েছে শোনার, পড়ার, শেখার। খবর দেখে ফরমাল ইংরেজি শিখলে, মুভি দেখে বিভিন্ন যুগের বিভিন্ন পেশার কথার ধরণ জানলে, পোডকাস্ট টেড টকস ইত্যাদি থেকে একদম সাধারণ মানুষের কথোপকথন শিখলে। এভাবে বিভিন্ন উৎস থেকে হাঁটি হাঁটি পা পা করে শিখে একদম আকাশ ছুঁয়ে ফেলতে পারবেন!
৭. লজ্জা কমান! মুখ খোলেন!
আমাদের সবার সেই চিরাচরিত অজুহাত, “এই আরেকটু শিখে নেই, তারপর বলা শুরু করবো!
সেই আরেকটুশেখা আর কোনদিন হয়না, বলাও শুরু করা হয়না আমাদের। তাই লজ্জার ব্যাপারটি ছাড়ুন। আজকে ভুলভাল ইংরেজি বললে কেউ হাসতে পারে, কিন্তু দুইদিন পর সেটি কেউ মনে রাখবে না। ইংরেজি বলতে চাইলে বলার অভ্যাস করতেই হবে, এর কোন বিকল্প নেই। একদমই যদি আপত্তি থাকে মানুষের সামনে যাবার, তাহলে এক কাজ করতে পারেন- প্রতিদিন আয়নার সামনে দাঁড়িয়ে সারাদিন কি কি ঘটলো সেটি জোরে জোরে ইংরেজিতে বলুন। অনেক আটকাবে, শব্দ খুঁজে পাচ্ছেন না এমন হবে, কিন্তু অভ্যাসটা গড়ে উঠবে।
Accent বা উচ্চারণ নিয়ে অনেকের ভীষণ জড়তা কাজ করে, এই সমস্যাটি কেবল উপমহাদেশেই, বাকি পৃথিবীর মানুষের এটি নিয়ে কোন মাথা ব্যাথা নেই! চোস্ত ব্রিটিশ উচ্চারণে কথা বলতে পারা না পারা দিয়ে কিচ্ছু আসে যায়না, এটি নিয়ে বিন্দুমাত্র মাথা ঘামানোর কিছু নেই। চীনাদের ইংরেজি উচ্চারণের চেয়ে দুর্বোধ্য জিনিস আর হয়না, অথচ এই উচ্চারণ দিয়েই সারা পৃথিবীজুড়ে ব্যবসা করে বেড়াচ্ছে তারা, বিদঘুটে উচ্চারণ তাদের কোথাও আটকাতে পারেনি। তাহলে আপনাকে আটকাচ্ছে কিসে?

ইংরেজি কোন জুজু নয়, ভয়ঙ্কর কঠিন কোন জিনিস নয়, এটি খুব সাধারণ একটি ভাষা, এবং ইংরেজিতে ফ্লুয়েন্সি অর্জন এমন আহামরি কঠিন কোন ব্যাপার নয়।
প্রচলিত একটি কথা আছে, যে কোন কাজে দক্ষতা অর্জন করতে হলে সেই কাজটির পেছনে কমপক্ষে দশ হাজার ঘন্টা অনুশীলন করতে হয়!
আপনি নাহয় প্রতিদিন এক ঘন্টা করেই সমযয় দিলেন!
→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→

ইংরেজিতে কথা বলার জন্য প্রতিদিন ব্যবহৃত কিছু গুরুত্বপূর্ণ অনুবাদ

বাংলা থেকে ইংরেজি অনুবাদ
ইংরেজিতে কথা বলার জন্য অনুবাদ জানাটা খুব গুরুত্বপুর্ণ প্রতিদিন আমরা যেসকল শব্দ ব্যবহার করি, নিচে তার কিছু শব্দের অনুবাদ দেওয়া হল। এটি খুবই কমন অনুবাদ যা সবার কাজে লাগতে পারে।
কিছু গুরুত্বপূর্ণ অনুবাদ:

ক্রমিন নং
বাংলা
ইংরেজি অনুবাদ
1
অনেক ধন্যবাদ
Thank you very much.
2
অনেক হয়েছে
Too much.
3
অবশ্যই!
Of course!
4
অভিনন্দন!
Congratulations!
5
অভূতপূর্ব বিজয়!
What a great victory!
6
অসম্ভব!
Impossible!
7
আচ্ছা, আবার দেখা হবে
Hope to see you again.
8
আপনাকেও/ তোমাকেও!
Same to you.
9
আপনি যা বলেন/ আপনার যেমন ইচ্ছে
As you like/ As you wish.
10
আমাকে করতে দিন
Allow me to do.
11
আমায় জ্বালাতন করো না
Don’t trouble/don’t tease me.
12
আমি এই আসছি
Just coming.
13
আমি কি কিছু বলতে পারি?
May I tell something?
14
আমি জিতে গেছি!
Hurrah! I have won!
15
আমি দেরি করে ফেলেছি
I got a little late.
16
আমি সময় মত এটা করতে পারিনি
I couldn’t finish it on time.
17
আর একবার চেষ্টা করে দেখো
Try again.
18
আর কিছু [বলার আছে]
Anything else?
19
আর কিছুই নেই
Nothing more.
20
আস্তে আস্তে যাও
Go slowly.
21
আল্লাহর তোমার মঙ্গল করুন!
May Allah bless you!
22
আল্লাহর কৃপাতে!
By the grace of almighty Allah!
23
এ সবই আপনার জন্য
It’s all yours.
24
এই দিন বার বার ফিরে আসুক
Many happy returns of the day!
25
এই নাও
Take it.
26
এইযে শুনুন/ শুনুন!
Hello!
27
একটু আস্তে বলবেন?
Will you please speak slowly?
28
একটু তাড়াতাড়ি!
Hurry up, please!
29
একটু সরে বসবেন?
Will you please move.
30
একটুও না
Not a bit.

→→→→→→→→→→→→→→→→→→→→

ইংরেজি শিখতে ১০টি ডিজিটাল পদ্ধতি অনুসরণ করুন

 

স্কুল-কলেজে যাঁদের ইংরেজির ভিতটা শক্তভাবে গড়ে ওঠে না, উচ্চশিক্ষার ক্ষেত্রে তাঁরা অনেকেই সমস্যায় পড়েন। কেননা স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের বেশির ভাগ বই ইংরেজিতে লেখা। অনেক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকেরা ইংরেজিতেই পড়ান। কেমন করে ইংরেজির ভয়কে জয় করবেন? ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক শিশির ভট্টাচার্য্যের দেওয়া কিছু পরামর্শ এখানে তুলে ধরা হলো।
১. শিক্ষক যখন ইউটিউব
এখন ইউটিউবে প্রচুর ইংরেজি শেখার টিউটোরিয়ালপাওয়া যায়। তাই চাইলে শিক্ষার্থীরা ইউটিউব দেখে ইংরেজি শিখতে পারেন। শুধু স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য নয়, শিশু থেকে শুরু করে যেকোনো পর্যায়ের শিক্ষার্থী বা যে কেউ ইংরেজি শেখার জন্য ইউটিউবের বিভিন্ন চ্যানেল ব্যবহার করতে পারেন।
২. প্রতিদিন ইংরেজি পড়ুন
যেকোনো ভাষা শিখতে হলো সেই ভাষার পেছনে সময় দিতে হবে। এ জন্য ইংরেজি শিখতে হলে প্রতিদিন কমপক্ষে আধঘণ্টা ইংরেজি পড়া জরুরি। সেটা উপন্যাস হতে পারে, গল্প হতে পারে। আসলে যার যেটা পড়তে ভালো লাগে সে সেটাই পড়বে। বিষয়টি এমন নয় যে শুধু পাঠ্যবই পড়তে হবে।
৩. আগে বাংলাটা শুদ্ধভাবে শিখুন
যেকোনো ভাষা শিখতে হলে আগে নিজের মাতৃভাষাটা ভালোভাবে জানা থাকা উচিত। মনের ভাব তো আমরা মাতৃভাষাতেই প্রকাশ করি। নিজের ভাষার গঠন সম্পর্কে না জানলে আসলে কোনো বিদেশি ভাষার গঠন সম্পর্কে সঠিকভাবে জানা সম্ভব নয়।
৪. শোনা থেকে শেখা
ইংরেজি শিখতে হলে প্রতিদিন ইংরেজি শুনতে হবে। একটা ভালো উপায় হলো খবর শোনা। সে ক্ষেত্রে বিবিসির খবরকে প্রাধান্য দেওয়া যেতে পারে। ইংরেজি শিখতে হলে আগে শব্দগুলোর সঙ্গে পরিচিত হতে হবে। যেমন, একটি শিশু প্রথম দিনই কিন্তু কথা বলতে পারে না। শিশুরা আগে শোনে। সেই শোনা থেকে শেখে। অর্থাৎ কোনো ভাষা শিখতে হলে আগে শুনতে হবে মনোযোগ দিয়ে।
৫. দল বেঁধে চর্চা করুন
ভাষা শেখার আরেকটি ভালো পদ্ধতি হলো বন্ধুরা মিলে একসঙ্গে চর্চা করা, যাকে বলা হয় গ্রুপ স্টাডি। অন্যান্য বিষয় পড়ার ক্ষেত্রে গ্রুপ স্টাডি যেমন কার্যকর, তেমনি ভাষা শেখার ক্ষেত্রেও গ্রুপ স্টাডি কাজে আসে। কারণ এর মধ্য দিয়ে যেমন নিজের ভুলটা সহজে ধরা পরে। আবার নিজে না পারলে বন্ধুর সহযোগিতা নেওয়ার সুযোগটা থাকে।
৬. সাহস করুন
আপনি নতুন একটি ভাষা শিখছেন, নতুন নতুন পদ্ধতি আপনার সামনে আসবে, যেগুলোর সঙ্গে আপনি ঠিক পরিচিত নন। সাহস করে চর্চাটা চালিয়ে গেলেই ধীরে ধীরে আপনি দক্ষ হয়ে উঠবেন। ভুল হোক, তবু চর্চাটা চালু থাক। যদি ভয় পান, তাহলে আপনি পিছিয়ে যাবেন। তাই মনে সাহস সঞ্চার করুন, চর্চা করুন প্রতিদিন।
৭. ইংরেজি সিনেমা দেখুন
অনেকেরই সিনেমা দেখার অভ্যাস রয়েছে। ইংরেজি শিখতে চাইলে ইংরেজি সিনেমা দেখা যেতে পারে সাবটাইটেলসহ। এতে করে শব্দভান্ডার সমৃদ্ধ হবে।
৮. স্মার্টফোনে অভিধান রাখুন
বর্তমানে অধিকাংশ তরুণের হাতে স্মার্টফোন আছে। চাইলেই একটি অভিধানের অ্যাপ আপনার স্মার্টফোনে ইনস্টল করে নিতে পারেন। এর মাধ্যমে প্রতিদিন নতুন নতুন শব্দ শেখা হবে। পড়তে বসে হয়তো কোনো একটি শব্দের অর্থ বুঝতে পারছেন না, চট করে অভিধানে শব্দটি দেখে নিন। প্রযুক্তির এই সুবিধা তো আমরা কাজে লাগাতেই পারি।
৯. নিয়মিত চর্চা করুন
ভাষা চর্চার ক্ষেত্রে কোনো বিরতি দেওয়া যাবে না। বিরতি দিলেই ভুলে যাবেন। তাই নিয়মিত চর্চার কোনো বিকল্প নেই। যেমন বলছিলাম, ভাষা শিখতে হলে শুনতে হবে। এক মাস নিয়মিত শুনলে নিজেই পার্থক্যটা বুঝতে পারবেন। তেমনি এক মাস চর্চা না করলেও বুঝতে পারবেন, আপনি অনেকখানি ভুলে গেছেন!
১০. বুঝে পড়ার অভ্যাস করুন
ইংরেজি শিখতে হলে শুধু পড়লেই হবে না, বুঝে পড়তে হবে। আবার অনেকই আছেন, যাঁরা মুখস্থ করার চেষ্টা করেন। এটা থেকে বিরত থাকতে হবে। প্রতিটি বিষয় বুঝে পড়তে হবে। প্রয়োজনে অন্যের সাহায্য নিন।
→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→

উচ্চ শিক্ষায় ইংরেজী ভয় কাটিয়ে উঠার উপায়


স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের বেশির ভাগ বই ইংরেজিতে লেখা। স্কুল-কলেজে যাঁদের ইংরেজির ভিতটা ভালোভাবে গড়ে ওঠে না, হঠাৎ করেই ইংরেজি মাধ্যমের সঙ্গে মানিয়ে নিতে হিমশিম খান তাঁরা

স্কুল-কলেজে বাংলা মাধ্যমে পড়ে আসা অনেক শিক্ষার্থীরই বিশ্ববিদ্যালয়ে ইংরেজি লেকচারবুঝতে সমস্যা হয়। আদৃতা (ছদ্মনাম) স্কুল-কলেজে বাংলা মাধ্যমে পড়েছেন। এরপর ভর্তি হয়েছেন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসন বিভাগে। নতুন ক্যাম্পাস, নতুন বন্ধুভালোই চলছিল । কিন্তু কয়েক দিনের মধ্যেই তাঁর মধ্যে ক্লাসভীতি জন্মে গেল। কেন? কারণ স্নাতক পর্যায়ের বইগুলোর সবই ইংরেজি ভাষায় লেখা। শিক্ষকেরা ক্লাসে পড়ান ইংরেজি ভাষায়। আদৃতা হয়তো একটা কিছু বুঝতে পারছেন না, প্রশ্ন করবেন ভাবছেন। কিন্তু ইংরেজিতে প্রশ্নটা করতে গিয়ে ব্যাকরণে ভুল হয়ে যাবে না তো! এই শঙ্কায় আর মুখ খোলা হয় না। বাংলা বা ইংরেজি যে ভাষায়ই হোক, শিক্ষকেরা সব সময় প্রশ্ন করতে উৎসাহ দেন। কিন্তু আদৃতা যে ভালো ইংরেজি জানেন না, সহপাঠীদের সামনে এই ব্যাপারটা ফাঁসকরতে চান না। পাছে যদি ক্লাসের বন্ধুরা তাঁকে খ্যাতভেবে বসেন! তাঁর আপত্তির কারণেই এই প্রতিবেদনে মন্তব্যটা ছদ্মনামে লিখতে হলো।

আদৃতার মতো প্রায় একই সমস্যায় ভুগছেন দেশের বহু শিক্ষার্থী। স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের বেশির ভাগ বই ইংরেজিতে লেখা। স্কুল-কলেজে যাঁদের ইংরেজির ভিতটা ভালোভাবে গড়ে ওঠে না, হঠাৎ করেই ইংরেজি মাধ্যমের সঙ্গে মানিয়ে নিতে হিমশিম খান তাঁরা।
উচ্চশিক্ষায় মাতৃভাষা ব্যবহারের উদ্যোগ গ্রহণ করা হয়েছিল বেশ আগে। কিন্তু বাজারের চাহিদার কারণে ইংরেজি পড়াতে হচ্ছে’, বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থী শাদমান সাকিব অবশ্য জানালেন, বইগুলো ইংরেজিতে লেখা হলেও তাঁদের শিক্ষকেরা ক্লাসে বাংলায় পড়ান। তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের ছাত্র তিনি। বইয়ের পড়া বুঝতে একটু বেগ পেতে হচ্ছে ঠিক। কিন্তু শাদমান আশা করছেন, দ্রুতই এই সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।
কিন্তু যেসব বিশ্ববিদ্যালয়ে ক্লাস বাংলায় হয় না, তাঁদের অবস্থা কেমন? জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সাফিউজ্জামান চঞ্চল বলছিলেন, ‘প্রথম দিন ক্লাসে গেছি। স্যার ক্লাসে এসে ইংরেজিতে কথা বলা শুরু করলেন। আমার অবস্থা বেগতিক। একে তো মাইক্রো বায়োলোজির টার্ম বুঝি না, তার ওপর স্যারের উচ্চারণ ধরতে পারছিলাম না।সমস্যাটা অবশ্য দ্রুতই কাটিয়ে উঠেছেন তিনি। কীভাবে? সেটা শুনব। আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মুমু বড়ুয়ার সংকটটা শোনা যাক। তাঁর সমস্যা শুধু ইংরেজিই নয়, ‘লিগ্যাল ইংরেজি। সেটা কী? মুমু বলেন, ‘লিগ্যাল রিসার্চ ম্যাথলজিতে আমাদের ল্যাটিন শব্দে ইংরেজি পড়তে হয়।জানালেন, এই বিষয় পড়তে গিয়ে তাঁকে বেশ সমস্যা পোহাতে হয়েছে। তবু তিনি বাংলায় পড়ার চেয়ে একটু কষ্ট করে ইংরেজিটা ভালোভাবে শিখে নেওয়ার পক্ষে। কারণ, উচ্চতর ডিগ্রি নিতে দেশের বাইরে পড়তে গেলে ইংরেজির বিকল্প নেই।
প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রতিটা ক্লাসেই ইংরেজিবিষয়টা থাকে। একটা ভাষা ১২ বছর ধরে শেখার পরও কেন শিক্ষার্থীদের সমস্যায় পড়তে হয়? প্রশ্ন করা হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক শিশির ভট্টাচার্য্যের কাছে। তাঁর মতে, সমস্যা দুইটি। প্রথমত, ইংরেজি শেখানোর পদ্ধতি; দ্বিতীয়ত, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে দক্ষ শিক্ষকের অভাব। আরেকটি সংকটের কথা তুলে ধরেছেন সৈয়দ মনজুরুল ইসলাম। তিনি বলছেন, ‘আমাদের যে ইংরেজি শেখানো হয়, সেটা আসলে অনেকটা দেশীয় ইংরেজি। এর ফলে যখন শিক্ষার্থীরা স্নাতক পর্যায়ে পড়া শুরু করছে, সেখানে গিয়ে আকাশ থেকে পড়ছে। কারণ, তার হাতে যে বইটি, সেটি আন্তর্জাতিক মানের। দেশে ভালো অনুবাদক নেই। একটি বইয়ের মান ধরে রেখে তার অনুবাদ করার জন্য যে দক্ষতা থাকা দরকার, সেটা নেই। তাই যদি ইংরেজিতেই শিক্ষার্থীদের পড়াতে হয়, সেই অনুয়ায়ী সিলেবাস ও শিক্ষক থাকা প্রয়োজন।তাঁর কথার প্রমাণ পাওয়া গেল মুমু বড়ুয়ার কাছে। বলছিলেন, ‘লিগ্যাল ইংরেজি কঠিন লাগছিল বলে বইটির একটা বাংলা অনুবাদ সংগ্রহ করেছিলাম। ওই অনুবাদ ইংরেজির চেয়েও কঠিন ছিল!
বাংলায় পড়াতে পারলেই ভালো হয় বলে মনে করেন বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেলোয়ার হোসেন। তাঁর মতে, ‘বাংলা হলো মনের ভাষা। এই ভাষায় পড়লে শিক্ষার্থীদের ওপর চাপ কমে, তারা দ্রুত শিখতে পারেন। এখন শিক্ষার্থীরা পরীক্ষার খাতায় যা লেখে, তা তো অনেকটা বাংলার মতোই। ভাষাগত ভুলত্রুটি বিবেচনা করলে অনেক শিক্ষার্থীই পরীক্ষায় পাস করতে পারবে না তারা।
এই সমস্যা থেকে উতরানোর উপায় কী? জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাফিউজ্জামান চঞ্চল যেমন ক্লাসগুলো কঠিন মনে হলেও নিয়মিত উপস্থিত ছিলেন। গল্পের বইয়ের মতো পাঠ্যবই পড়ার চেষ্টা করেছেন। তাঁর মতো অনেক শিক্ষার্থীই এই বিপাকের সুযোগকাজে লাগিয়ে ইংরেজির ভয়কে জয় করেছেন। তবে বুয়েটের অধ্যাপক দেলোয়ার হোসেনের বক্তব্য, ‘ইংরেজি ভালোভাবে শিখতে হলে বাংলাটা ভালো জানা দরকার। কারণ, আমরা তো প্রথমে বাক্যটাকে মনে মনে বাংলায় সাজাই তারপর ইংরেজি করি।
→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→→

ইংলিশে কথা বলা শেখার জন্য


ইংরেজিতে কথা বলা শেখার জন্য ৩৩০টি গুরুত্বপূর্ণ ইংরেজি শব্দ বাংলা উচ্চারণ সহ
খুব দ্রুত ইংরেজি বা যে কোন ভাষা শিখতে চান? তাহলে এই ৫টি পদ্ধতি অনুসরণ করুন
নতুন কোন কিছুর প্রতি মানুষের আগ্রহ সৃষ্টির সেই প্রথম থেকেই। প্রতিনিয়তই প্রাত্যহিক জীবন-যাপনের বাইরে নিজের মত করে আলাদা কিছু করতে চান তারা। শিখতে চায় নতুন কিছু। আবিষ্কার করতে চান নিজের ভেতর আর বাইরের অজানা দিকগুলোকে।
তবে কেবল আগ্রহের জায়গা থেকেই নয়, নতুন পরিবেশে নিজেকে মানিয়ে নিতে কিংবা আর একটু সমৃদ্ধ করতে অনেকেই নিজের মাতৃভাষার পাশাপাশি শিখতে চান নতুন নতুন ভাষা। দেশের বাইরে যেতে চাইলে নতুন ভাষা শেখাটা অত্যন্ত জরুরি। বিশেষ করে ইংরেজি। কিন্তু ব্যাপারটা ঠিক মায়ের ভাষা শেখার মতন সহজ হয়না কারো কাছেই। তবে অতটা সহজ না হলেও কিছু সাধারণ পদ্ধতি রয়েছে যেগুলো অনুসরণ করলে ইংরেজি সহ যে কোন ভাষা খুব সহজেই শিখতে পারবেন। আর পদ্ধতিগুলো হচ্ছে-
১. খবরের কাগজ পড়া আন্তর্জাতিক খবরের কাগজের কিছু অংশে মাঝে মাঝে নানারকম ভাষার প্রবন্ধ বা গল্প ছাপা হয়। সেগুলো পড়ে দেখুন। সবচাইতে ভালো হয় যদি আপনি সেই ভাষার কোন ম্যাগাজিনের গ্রাহক করে ফেলেন নিজেকে। তাহলে নির্দিষ্ট কিছু দিন পরপর সেই ভাষার নতুন নতুন কিছু শব্দ আর বাক্য কড়া নেড়ে যাবে আপনার দরজায়। আর পুরোপুরি না বুঝতে পারলেও সেই বাক্যগুলোর মোটমুটি একটা অর্থ আপনার কাছে পরিষ্কার হয়ে যাবে কিছুদিন এভাবে চালিয়ে গেলে। হয়তো প্রত্যেকটি শব্দের অর্থ আপনার জানা থাকবেনা। তবুও কি বলতে চাওয়া হয়েছে সেটা আন্দাজ করে ফেলতে পারবেন আপনি।
২. ব্যায়াম করা ভাবছেন ব্যায়াম করলে নাহয় শরীর ঠিক থাকবে। ভাষার ব্যাপারে কি করে সাহায্য করবে এটা? অদ্ভূত শোনালেও সত্যি যে ব্যায়াম আপনাকে ভাষা শিখতে একটু হলেও সাহায্য করবে। চিন্তা করে দেখুন তো ব্যায়াম করার সময় সাধারণত কোন কাজটা করি আমরা? একটা গান ছেড়ে দেই কিংবা কবিতা! কেমন হয় যদি সেই গান কিংবা কবিতাটি হয় সেই ভাষার যেটা কিনা আপনি শিখতে চাইছেন? শব্দ যতটা দ্রুত মানুষের মাথার ভেতরে প্রবেশ করে তার চাইতে ভালো করে সেটা মাথা ও মনে গেঁথে যায় যদি সেটাতে কিছু সুর সংযোজন করে দেওয়া হয় আর সুরটা হয়ে যায় শ্রোতার মনের মতন। আর তাই ব্যায়ামের মাধ্যমেও প্রতিদিন আপনি আয়ত্ করে নিতে পারেন নতুন ভাষাকে।
৩. বাইরে খেতে যাওয়া বাইরে খেতে কে না ভালোবাসে? তবে খাওয়ার পাশাপাশি এবার থেকে চারপাশের মানুষের সাথে আপনি কথা-বার্তাও চালাতে পারেন এবং অবশ্যই সেটা সেখানকার ভাষায়। ভিনদেশে যদি আপনি চেষ্টা করেন তাদের ভাষায় কথা বলতে তাহলে যতটা দ্রুত আপনি শিখতে পারবেন নতুন ভাষাটি, ততটাই দ্রুত চলে যেতে পারবেন সেই মানুষগুলোর একদম কাছে।
৪. বন্ধু তৈরি করা নতুন বন্ধু বানান আর খুঁজুন আপনার চারপাশে এমন কাউকে যার মাতৃভাষা আপনার শিখতে চাওয়ার ভাষাটিই। এই যেমন- ফ্রেঞ্চ শিখতে চাইলে বন্ধুত্ব করুন ফ্রান্সের কারো সাথে। তার সাথে সময় কাটান, ঘুরতে যান আর প্রচুর কথা বলুন এবং অবশ্যই সেটা তার ভাষাতেই। এতে করে সেই ভাষাটিতে আপনার শোনার, বোঝার ও বলার দক্ষতা দ্রুত বাড়বে।
৫. অবসরকে ব্যবহার করা ছুটির দিন বিকেলে ঘরে বসে বিরক্ত হচ্ছেন? বসে না থেকে পড়ে ফেলুন একটা গল্প বা উপন্যাস কিংবা দেখে নিন একটা মুভি! আর অবশ্যই সেটা যেন হয় নতুন ভাষায় লেখা বা তৈরি করা। প্রথম প্রথম হয়তো বুঝতে সমস্যা হবে। কিন্তু একটা সময় সেগুলোতেই অভ্যস্ত হয়ে যাবেন আপনি আর ভাষা শেখার সাথে সাথে পাবেন আনন্দও। লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।

No comments

Powered by Blogger.