জীবন দক্ষতাঃ
(WHO) কর্তৃক শনাক্তকৃত ১০টি জীবন দক্ষতা (LSBE- Life Skills Based Education) অর্জনের উপায় নির্ধারণ
- ভূমিকা : জন্ম থেকে মৃত্যুর পূর্ব মূহূর্ত পর্যন্ত একজন মানুষকে সুখ-দুঃখ,আবেগ-অনুভূতি, চাওয়া-পাওয়া, সমস্যা-সম্ভাবনা, সিদ্ধান্ত গ্রহণ ইত্যাদি অবস্থার মধ্য দিয়ে পার হতে হয়। এটাই জীবন। আর জীবনে প্রতিকুল পরিস্থিতির মোকাবেলা করে টিকে থাকতে হলে এবং জীবনে সফল হতে হলে জ্ঞান ও বুদ্ধিমত্তাকে কাজে লাগাতে হয়। জ্ঞান ও বুদ্ধিমত্তাকে সফলভাবে বা সুনিপুণভাবে কাজে লাগানোর ক্ষমতাকেই বলা হয় দক্ষতা। জীবন দক্ষতা হচ্ছে জীবনের বিভিন্ন প্রতিকূল পরিস্থিতি অনুধাবন করতে পারা, প্রতিকূলতা থেকে উত্তরণের জন্য বুদ্ধি প্রয়োগ করতে পারা, এবং আচরণ দক্ষতার সাহায্যে সমস্যার সমাধান করতে পারা।
জীবন দক্ষতাঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে - "Life skills are abilities for adaptive and positive behaviors that enable individuals to deal effectively with the demands and challenges of everyday life" । জীবন দক্ষতা হচ্ছে কিছু মনোসামাজিক দক্ষতা যা শিক্ষার্থীকে তার দৈনন্দিন জীবনের সম্ভাব্য সমস্যা ও চ্যালেঞ্জ সফলভাবে মোকাবেলা করার এবং যেকোনো পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নেবার ক্ষমতা অর্জন করে। এ দক্ষতাগুলো তাকে সকল পরিস্থিতিতেই ইতিবাচক আচরণে সমর্থ করে; নিজের ও অপরের সকল রকম অধিকার সম্বন্ধে সচেতন করে এবং ব্যক্তি, পরিবার, সমাজ ও দেশের উন্নয়নে অবদান রাখার মতো দায়িত্বশীল ও সৃজনশীল ব্যক্তি হিসাবে গড়ে উঠতে সাহায্য করে। জীবন দক্ষতা শিক্ষার্থীকে শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষায় সক্ষম করে তোলে। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১০টি জীবন দক্ষতা সনাক্ত করেছে।
জীবন দক্ষতাভিত্তিক শিক্ষার উদ্দেশ্যঃ
সার্বিক উদ্দেশ্য
*বয়সোপযোগী জ্ঞান, দক্ষতা, দৃষ্টিভঙ্গি ও মানসিকতাসম্পন্ন দক্ষ নাগরিকরুপে গড়ে তোলা। তাদের সকল সম্ভাবনা ও প্রচ্ছন্ন শক্তির পূর্নাঙ্গ বিকাশ ঘটিয়ে একজন সম্পূর্ন মানুষ হয়ে ওঠার সামর্থ্যও প্রনোদনা সৃষ্টি;
*শিক্ষার্থীদের আধুনিক জীবন ও সমাজ সম্পর্কে সচেতন এবং সফলতা অর্জনে আত্মবিশ্বাসী করে তোলে।
সুনিদিৃষ্ট উদ্দেশ্য
*দৈনন্দিন জীবনের প্রতিকুলতা থেকে উত্তরণে সক্ষমতা অর্জন;
*শারীরিক ও মানসিকভাবে সুস্থ, সকল ও নিরাপদ জীবন যাপনে সক্ষমতা অর্জন;
*ব্যক্তিক ও সামষ্টিক উন্নয়নে অবদান রাখার সামর্থ্য অর্জন।
জীবন দক্ষতাভিত্তিক শিক্ষা কেনঃ বিশ্বের সকল দেশের কিশোর- কিশোরীদের মতো বাংলাদেশের ছেলে- মেয়েরাও বর্তমানের এই সমস্যা-সংকুল সময়ে তাদের দৈনন্দিন জীবনের চ্যালেঞ্জ, সমস্যা ও যন্ত্রনা মোকাবেলার ক্ষেত্রে বিপন্ন ও অসহায়। স্কুলগামী কিশোর-কিশোরীদের সহায়তা প্রদানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন স্থান হচ্ছে স্কুল, সবচেয়ে বড় সহায়ক হচ্ছেন শিক্ষক এবং মা-বাবা ও সবচেয়ে গুরুত্বপূর্ন স্থান হচ্ছে স্কুল, সবচেয়ে বড় সহায়ক হচ্ছেন শিক্ষক এবং মা-বাবা ও সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে পাঠ্যপুস্তাক। তাই স্কুল পাঠ্যপুস্তক এবং সহশিক্ষাক্রমিক কার্যাবলির মাধ্যমে মনোসামাজিক দক্ষতাসমুহ অর্জনের ব্যবস্থা করা জরুরি হয়ে পড়েছে। মাধ্যমিক শিক্ষার বিদ্যমান শিক্ষাক্রম অধিকতর দক্ষতাভিত্তিক করার জন্য সরকার ইতোমধ্যে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করেছে। অন্যান্য বহুবিদ দক্ষতার সাথে জীবন দক্ষতাও এর অন্তর্ভুক্ত।
WHO কর্তৃক শনাক্তকৃত ১০টি জীবন দক্ষতা অর্জনের উপায় নির্ধারণঃ
০১. Self-Awareness Skill (আত্বসচেতনতা দক্ষতা) | নিজের শারীরিক ও মানসিক সবলতা ও দুর্বলতা, গুনাবলি ও ত্রুটিসমুহ, অধিকার, মূল্যবোধ্য, সামর্থ্য, মানসিকতা, দায়িত্ব ও কর্তব্য ইত্যাদি বিষয়ে সুস্পষ্ট ও সঠিক ধারণা সৃষ্টির সামর্থ্য। গুনাবলী উন্নয়ন ও ত্রুটিসমুহ দূরীকরণে সচেতনতা। আত্মমর্যাদাবোধ সৃষ্টির সামর্থ্য। |
০২. Empathy Skill (সহমর্মিতা দক্ষতা) | ভিন্ন শারীরিক ও মানসিক অবস্থায় আছে এমন ব্যক্তির অবস্থা ও চাহিদা যথাযথভাবে বোঝা, তার কথা শোনা এবং তার প্রতি সমঅনুভূতি প্রদর্শনে সক্ষমতা। |
০৩. Interpersonal Skill (আন্তঃব্যক্তিক দক্ষতা) | অন্যের সাথে সম্পর্ক স্থাপনা ও বজায় রাখার সামর্থ্য। সম্পর্ক ছেদ করতে হলে গঠনমূলকভাবে তা করার সক্ষমতা। নিজের যুক্তিসঙ্গত মত প্রতিষ্ঠায় অটল থাকা। অন্যা, অযৌক্তিক ও অনাকাঙ্খিত চাপ প্রত্যাখ্যান করা, অন্যের ভালো কাজ ও অবদানকে সম্মান প্রদর্শন করা। অন্যকে ভালো কাজ করার প্রভাবিত করার সামর্থ্য। |
০৪. Analytical thinking skills (বিশ্লেষণমূলকতা গভীর চিন্তন দক্ষতা) | প্রভাব, তথ্য ও পরিস্থিতি, বিজ্ঞাপন, বিবৃতি ইত্যাদি বস্তুনিষ্ঠভাবে বিশ্লেণ ও ব্যাখ্যা করার দক্ষতা। |
০৫. Creative Thinking Skill (সৃজনশীল চিন্তন দক্ষতা) | কোনো পরিস্থিতি বা বিষয়ে নিজস্ব মতামত প্রদানের সামর্থ্য ও নতুন ধারণা সৃষ্টি ও তা বাস্তবায়নের সামর্থ্য। |
০৬. Decision Making Skill (সিদ্ধান্ত গ্রহন দক্ষতা) | যথাযথভাবে কোনো পরিস্থিতি অনুধাবনের দক্ষতা বিষয় সংশ্লিষ্ট তথ্যসংগ্রহ ও তথ্যভিত্তিক সিদ্ধান্ত গ্রহনের সক্ষমতা। |
০৭. Problem solving Skill (সমস্যা সমাধান দক্ষতা) | সহজ এবং গঠনমূলক ভাবে সমস্যা সমাধানের সামর্থ্য। |
০৮. Emotional management skill (আবেগ সামলানোর দক্ষতা) | অনুভতির উপর যুক্তিকা প্রাধান্য দেওয়ার ক্ষমতা। মানসিক অবস্থাকে যুক্তি দিয়ে বিচার করে সহজ ও ইতিবাচক সমাধানে পৌছানোয় সামর্থ্য। |
০৯. (Coping Skill) চাপ মোকাবেলার দক্ষতা | মানসিক চাপের উৎস সনাক্ত করার দক্ষতা এবং চাপের তীব্রতা হ্রাস করার সামর্থ্য। |
১০. Communication skill (যোগাযোগ দক্ষতা) | নিজেকে সঠিকভাবে প্রকাশ করার সামর্থ্য। অন্যের কথা সক্রিয়ভাবে এবং মনোযোগ দিয়ে শোনার দক্ষতা। অন্যকে দোষারোপ না করে এবং অন্যের মনে কষ্ট না দিয়ে কথা বলার দক্ষতা। অনুভুতি সঠিকভাবে প্রকাশ করার দক্ষতা |
উপসংহার : জ্ঞানকে দক্ষতায় পরিনত করে এর প্রায়াগিকতা নিশ্চিত করা না গেলে জীবনের বাস্তব ক্ষেত্রগুলোতে শিক্ষার্থীদের অগ্রগামীতা নিশ্চিত করা যায় না। এই সব কারণেই আনুষ্ঠানিক মাধ্যমিক শিক্ষায় জীবন দক্ষতা ও জীবন দক্ষতাভিত্তিক শিক্ষা অন্তর্ভুক্তির ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিবেশী দেশগুলোতে (যেমন-শ্রীলঙ্কা, মায়ানমার, পাকিস্থান) এক দশকেরও বেশি সময় আগে এ কাজ সম্পন্ন করা হয়েছে।
তথ্য সূত্র বা রেফারেন্স
# পাঠ্য বই ‘মাধ্যমিক শিক্ষা (EDBN-1401)
# শিক্ষক বাতায়ন ওয়েবসাইট
# দৈনিক ইনকিলাব পত্রিকা (১৪/০৭/২০১৭)
# Career Intelligence bd website
# Mihiit website ইত্যাদি

No comments
Post a Comment