Header Ads

সঠিক নিয়মে লেখাপড়া


কিভাবে সঠিক নিয়মে পড়ালেখা করবেন

 

আমাদের সাধারণ সমস্যা হল আমাদের এত বড় সিলেবাস এবং পড়ার সময় থাকে খুবই অল্প। আর কিছুদিন পর পর পরীক্ষার হাতছানি তো আছেই। এসব টেনশানে এত গুলো বিষয়ের বইয়ের মধ্যে কোনটা ছেড়ে কোনটা পড়ব তার কোন ঠিক থাকেনা। এজন্য অনেকেই পড়ায় মনোযোগী হতে অক্ষম হয়ে যাই। এ সমস্যা এড়াতে কিছু উপায় অনুসরণ করলে আপনারা মোটামুটি পড়াশুনায় মনোযোগী হতে পারবেন।

১. পতে বসার আগে একটু চিন্তা করুন- কী পবেন, কেন পবেন, কতক্ষণ ধরে পবেন। প্রত্যেকবার পড়ার আগে কিছু
টার্গেট ঠিক করে নিন। যেমন, এত পৃষ্ঠা বা এতগুলো অনুশীলনী।
২. বিষয়ের বৈচিত্র্য রাখুন। নিত্য নতুন পড়ার কৌশল চিন্তা করুন।
৩. এনার্জি লেভেলের সঙ্গে আগ্রহের একটা সম্পর্ক আছে। এনার্জি যত বেশি মনোযোগ নিবদ্ধ করার ক্ষমতা তত বেশি হ। আর অধিকাংশ ছাত্রছাত্রীর দিনের প্রথমভাগেই এনার্জি বেশি থাকে। তাদের ক্ষেত্রে দেখা গেছে, যে পটা দিনে ১ ঘন্টাতে পারছে সেই একই পড়াতে রাতে দে ঘণ্টা লাগছে। তাই কঠিন, বিরক্তিকর ও একঘেয়ে বিষগুলো সকালের দিকেই পড়ুন। পছন্দের বিষগুলো পড়ুন পরের দিকে। তবে যদি উল্টোটা হ, অর্থাৎ রাতে পতে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাহলে সেভাবেই সাজান আপনার রুটিন।
৪. একটানা না প বিরতি দিয়েবেন। কারণ গবেষণা দেখা গেছে, একটানা ২৫ মিনিটের বেশি একজন মানুষ মনোযোগ
দিতে পারে না। তাই একটানা মনোযোগের জন্যে মনের ওপর বল প্র
য়োগ না করে প্রতি ৫০ মিনিট পড়ার পর ৫ মিনিটের একটা
ছোট্ট বিরতি নিতে পারেন। কিন্তু এ বিরতির সম
টিভি, মোবাইল বা কম্পিউটার নিয়ে ব্যস্ত হবেন না যা হতো ৫ মিনিটের নামে দু- ঘণ্টা নিয়ে নিতে পারে।
৫. মনোযোগের জন্যে আপনি কোন ভঙ্গিতে বসছেন সেটি গুরুত্বপূর্ণ। সোজা হয়ে আরামে বসুন। অপ্রয়োজনীড়াড়া বন্ধ করুন। চেয়ারে এমনভাবে বসুন যাতে পা মেঝেতে লেগে থাকে। টেবিলের দিকে একটু ঝুঁকে বসুন। আপনার চোখ থেকে টেবিলের দূরত্ব অন্তত দু ফুট হওয়া উচিৎ।
৬. পতে পতে মন যখন উদ্দেশ্যহীনতা ভেসে বেড়াচ্ছে জোর করে তখন বইয়ের দিকে তাকিয়ে না থেকে দাঁড়িয়ে পড়ুন। তবে রুম ছেড়ে যাবেন না। কয়েকবার এ অভ্যাস করলেই দেখবেন আর অন্যমনস্ক হচ্ছেন না।
৭. প্রতিদিন নির্দিষ্ট সময়েতে বসুন এবং পতে বসার আগে কোনো অসমাপ্ত কাজে হাত দেবেন না বা সেটার কথা মনে
এলেও পাত্তা দেবেন না। চিন্তাগুলোকে বরং একটা কাগজে লিখে ফেলুন।
৮. টার্গেট মতো পড়া ঠিকঠাক করতে পারলে নিজেকে পুরস্কৃত করুন, তা যত ছোটই হোক।
৯. যেখানে আপনি পতে কমফোর্ট ফিল করবেন, সেখানেই পবেন। সবসম একই জাগা বা পরিবেশে পড়ার চেষ্টা করবেন।
১০. এমন জাগা পড়তে বসুন যেখানে আপনি সর্বোচ্চ মনোযোগ দিয়ে পড়তে পারবেন।
      মনোযোগের সাথে অনেক বড় সম্পর্ক আছে স্মৃতিশক্তির। আপনি অনেক যত্ন করে মনোযোগ দিয়ে পড়াশুনা করছেন। কিন্তু সেই পড়া ভুলে গেলে কোন লাভ হল না। তাই কিছু টিপস অনুসরণ করবেন আপনার স্মৃতিশক্তিকে যত্ন করার। আপনার শরীরের প্রায় সব কাজই করে মস্তিষ্ক। আর এর যত্ন নেয়াও জরুরী।
স্মৃতিশক্তির যত্ন নেয়ার উপায়ঃ
ইতিবাচক চিন্তা করুন নেতিবাচক চিন্তা মন থেকে ঝেড়ে ফেলুন। সন্দেহবাতিক মন মস্তিষ্কের ক্ষতি করে। মনের সঙ্গে মস্তিষ্কের যোগাযোগটা খুব গভীর। তাই মনের পরিচর্যা করুন। নিজেকে নিয়োজিত রাখুন সৃষ্টিশীল কাজে। ক্রোধ নিন্ত্রণ করুন ক্রোধ বা রাগ মন ও মস্তিষ্কের শত্রু। আমরা যখন রেগে যাই তখন শরীরে নিঃসৃত হ বিশেষ এক ধরনের রাসায়নিক যৌগ যা আমাদের মস্তিষ্কের কর্মক্ষমতা কমিয়ে দে। মেডিটেশন করুন নিম করে দিনের কিছু সম মেডিটেশন করুন। যোগ ব্যায়াম করতে পারেন। সম্ভব না হলে অন্তত সকাল-সন্ধ্যা খোলা মদানে হাঁটুন। এ অভ্যাসগুলো মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায়। মস্তিষ্কের তথ্য ধারণ ক্ষমতা বাড়ায়। স্মরণশক্তি মূলত নির্ভর করে আমাদের চিন্তা করার ক্ষমতার ওপর। মেডিটেশন আমাদের চিন্তা করার ক্ষমতা বাড়ায়। পর্যাপ্ত বিশ্রাম নিন সারাক্ষণ কাজ আমাদের মস্তিষ্ককে ক্লান্ত করে তোলে। ক্লান্তি মস্তিষ্কের কাজ করার ক্ষমতাকে কমিয়ে দে। তাই পর্যাপ্ত বিশ্রাম নিন। প্রতিদিন গড়ে ছ-সাত ঘণ্টা ঘুমান। দীর্ঘ কাজের ফাঁকে একটু ব্রেক দিন। কাজে মনোনিবেশ করা সহজ হবে।

পড়া মনে রাখার উপায়ঃ
১. আত্মবিশ্বাস: আত্মবিশ্বাস যেকোনো কাজে সফল হওয়ার প্রথম ও প্রধান শর্ত। মনকে বোঝাতে হবে পড়াশোনা অনেক সহজ বিষ আমি পারব, আমাকে পারতেই হবে। তাহলে অনেক কঠিন পড়াটাও সহজ মনে হবে। কোনো বিষয়ে ঢুকে গেলে সেটা মনে রাখা বেশ কঠিন। আর পড়ালেখা করার উত্তম সম হচ্ছে ভোর। সকালে মস্তিষ্ক ফ্রেশ থাকে।
২. কনসেপ্ট ট্রি:ড়া মনে রাখার ভালো কৌশল হলো ‘কনসেপ্ট ট্রি’। এ পদ্ধতিতে কোনো একটি বিষয়ে শেখার আগে পুরো
অধ্যা
টি সাতটি অংশে ভাগ করে প্রতিটি অংশের জন্য এক লাইনে একটি করে সারমর্ম লিখতে হবে। তারপর খাতা একটি গাছ এঁকে সাতটি সারমর্মকে গাছের একেকটি পাতা লিখে রাখতে হবে। পাতাগুলোতে প্রতিদিন চোখ বোলালেই অধ্যাটি সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পাওয়া যাবে। এটি একটি পরীক্ষিত বৈজ্ঞানিক ধারণা। বাংলা ও ভূগোলের জন্য এ কৌশলটি বেশি কার্যকর।
৩. কি ওয়ার্ডঃ যেকোনো বিষয়ের কঠিন অংশগুলো ছন্দের আকারে খুব সহজে মনে রাখা যা। যেমন: রংধনুর সাত রং মনে রাখার সহজ কৌশল হলো ‘বেনীআসহকলা’ শব্দটি মনে রাখা। প্রতিটি রঙের প্রথম অক্ষর রয়েছে শব্দটিতে। এমনিভাবে ত্রিকোণমিতির সূত্র মনে রাখতে ‘সাগরে লবণ আছে, কবরে ভূত আছে, ট্যারা লম্বা ভূত’ ছড়াটি মনে রাখা যেতে পারে। এর অর্থ দাঁড়ায়, সাইন=লম্ব/অতিভুজ (সাগরে লবণ আছে), কস=ভূমি/অতিভুজ (কবরে ভূত আছে), ট্যান=লম্ব/ভূমি (ট্যারা লম্বা ভূত)।
৪. কালরেখা: ইতিহাস মনে রাখা এ কৌশলটি কাজে দেবে। বইয়ের সব অধ্যা সম্পর্কে মোটামুটি ধারণা নিয়ে গত ৪০০ বছরের উল্লেখযোগ্য ব্যক্তিদের তালিকা বানাতে হবে। সেখান থেকে কে, কখন, কেন উল্লেখযোগ্য ছিলেন, সেটা সাল অনুযায়ী খাতা লিখতে হবে। প্রতিদিন একবার করে খাতা চোখ বোলালে খুব সহজে পুরো বই সম্পর্কে একটি ধারণা তৈরি হবে। ফলে ভুলে যাওয়ার আশঙ্কা থাকবে না। কিন্তু আলাদা আলাদাভাবে ইতিহাস মনে রাখাটা কষ্টকরই বটে!
৫. উচ্চঃস্বরে পড়া:ড়া মুখস্থ করার সম উচ্চঃস্বরে পড়তে হবে। এই পদ্ধতিতে কথাগুলো কানে প্রতিফলিত হওয়ার কারণে সহজে আত্ত করা যা। শব্দহীনভাবে পড়ালেখা করলে একসমড়ার গতি কমে গিয়ে শেখার আগ্রহ হারিয়ে যা। আর আগ্রহ না থাকলে পড়া শেখার কিছুক্ষণ পরই তা মস্তিষ্ক থেকে বিলুপ্ত হয়ে যা। শেখা হয়ে যাওয়ার পর বারবার সেটার পুনরাবৃত্তি করতে হবে। এটাও পড়া মনে রাখার ক্ষেত্রে অনেক সাহায্য করে।
৬. নিজের পড়া: নিজের মতো ক্লাসে মনোযোগী হতে হবে। স্যারদের লেকচার ও পাঠ্যবইয়ের সাহায্য নিয়ে নিজে নিজে নোট করার অভ্যাস গড়ে তুলতে হবে। একটি প্রশ্নের উত্তর কয়েকভাবে লেখার চর্চা করতে হবে। নিজের তৈরি করা পড়া নিজের কাছে অনেক সহজ মনে হবে। পরবর্তী সময়ে নিজের লেখাটি দু-একবার পলে অনায়াসেই সেটি আত্ত হয়ে যাবে এবং নিজের মতো করে লেখা যাবে। আর এভাবে পড়লে ভুলে যাওয়ার আশঙ্কাও কম থাকে।
৭. নতুন-পুরনোর সংমিশ্রণ: নতুন কিছু শেখার সম একই রকম আরো বিষ মিলিয়ে নিতে হবে। কারণ একেবারে নতুন কোনো তথ্য ধারণ করতে মস্তিষ্কের বেগ পেতে হ। কিন্তু পুরনো তথ্যের সঙ্গে নতুন তথ্য সংযোজন করতে পারে খুব সহজে। উদাহরণস্বরূপ, ‘সিডি’ শব্দটি শেখার ক্ষেত্রে পুরনো দিনের কলের গানের কথা মনে রাখলে শব্দটা সহজেই মনে থাকবে। শুধু মনে রাখতে হবে, শব্দ দুটোর মধ্যে পার্থক্যটা কী। ফিজিক্সের নতুন কোনো সূত্র শেখার সম মনে করে দেখতে হবে, এ ধরনের সূত্র আগে পড়া কোনো সূত্রের সঙ্গে মেলে কি না।
৮. কেনর উত্তর খোঁজা: এ নিমটা প্রধানত বিজ্ঞানের ছাত্রদের জন্য প্রযোজ্য। তাদের মনে সব সময় নতুন বিষ জানার আগ্রহ প্রবল হতে হবে। অনুসন্ধানী মন নিয়ে কোনো কিছু শিখতে চাইলে সেটা মনে থাকার সম্ভাবনা বেশি থাকে। আর কোনো অধ্যাড়ার পর সেটা শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব ল্যাবে ব্যবহারিক ক্লাস করতে হবে। তবেই বিজ্ঞানের সূত্র ও সমাধানগুলো সহজে আত্ত করা যাবে।
৯. কল্পনা ছবি আঁকা: বিষসদৃশ একটি ছবি আঁকতে হবে মনে। গল্পের প্রতিটি চরিত্রকে আশপাশের মানুষ বা বস্তুর সঙ্গে মিলিয়ে নিতে হবে। তারপর সেই বিষটি নিয়েতে বসলে মানুষ কিংবা বস্তুটি কল্পনা চলে আসবে। এ পদ্ধতিতে কোনো কিছু শিখলে সেটা ভুলে যাওয়ার আশঙ্কা কম থাকে। আর মস্তিষ্ককে যত বেশি ব্যবহার করা যা, তত ধারালো হ ও পড়া বেশি মনে থাকে।
১০. ড়ার সঙ্গে লেখা: কোনো বিষ পাঠ করার সঙ্গে সঙ্গে সেটি খাতা লিখতে হবে। একবার পড়েয়েকবার লিখলে সেটা সবচেয়ে বেশি কার্যকর হ। পড়া ও লেখা একসঙ্গে হলে সেটা মুখস্থ হবে তাড়াতাড়ি। পরবর্তী সময়ে সেই প্রশ্নটির উত্তর লিখতে
গেলে অনা
য়াসে মনে আসে। এ পদ্ধতির আরেকটি সুবিধা হচ্ছে হাতের লেখা দ্রুত করতে সাহায্য করে। পড়া মনে রাখতে হলে শেখার সঙ্গে সঙ্গে বেশি বেশি লেখার অভ্যাস করতে হবে।
১১. অর্থ জেনে পড়া: ইংরেজি পড়ার আগে শব্দের অর্থটি অবশ্যই জেনে নিতে হবে। ইংরেজি ভাষা শেখার প্রধান শর্ত হলো শব্দের অর্থ জেনে তা বাক্যে প্রয়োগ করা। বুঝে না পলে পুরোটাই বিফলে যাবে। সৃজনশীল পদ্ধতিতে ইংরেজি বানিয়ে লেখার চর্চা করা সব থেকে জরুরি। কারণ পাঠ্যবইয়ের যেকোনো জাগা থেকে প্রশ্ন আসতে পারে। ইংরেজি শব্দের অর্থভাণ্ডার সমৃদ্ধ হলে কোনো পড়া ভুলে যাওয়ার আশঙ্কা থাকে না।
১২. গল্পের ছলে পড়া: যেকোনো বিষ ক্লাসে পড়ার পর সেটা আড্ডার সম বন্ধুদের সঙ্গে গল্পের মতো করে উপস্থাপন করতে
হবে। সেখানে প্রত্যেকে প্রত্যেকের মনের ভাবগুলো প্রকাশ করতে পারবে। সবার কথাগুলো একত্র করলে অধ্যা
টি সম্পর্কে ধারণাটা স্বচ্ছ হয়ে যা। কোনো অধ্যা খণ্ড খণ্ড করে না শিখে আগে পুরো ঘটনাটি সম্পর্কে স্বচ্ছ ধারণা নিতে হবে। পরে শেখার সম আলাদাভাবে মাথা নিতে হবে। তাহলে যেকোনো বিষ একটা গল্পের মতো মনে হবে।
১৩. মুখস্থ বিদ্যাকে ‘না’ বলা: মুখস্থ বিদ্যা চিন্তাশক্তিকে অকেজো করে দে, পড়াশোনার আনন্দও মাটি করে দে। কোনো কিছু না বুঝে মুখস্থ করলে সেটা বেশিদিন স্মৃতিতে ধরে রাখা যা না। কিন্তু তার মানে এই ন, সচেতনভাবে কোনো কিছু মুখস্থ করা যাবে না। টুকরো তথ্য, যেমন: সাল, তারিখ, বইয়ের নাম, ব্যক্তির নাম ইত্যাদি মনে রাখতে হবে। কী মনে রাখছেন, এর সঙ্গে অন্যান্য বিষয়ের কী সম্পর্ক তা খুঁজে বের করতে হবে। এ ছাড়া বিজ্ঞানের কোনো সূত্র কিংবা গুরুত্বপূর্ণ বিষত্ত করতে সেটা আগে বুঝে তারপর মুখস্থ করতে হবে।
পরীক্ষার আগে করণীয় কিছু পরামর্শঃ
১. আপনাকে আপনার পরীক্ষা সম্পর্কে স্পষ্ট ধারণা রাখতে হবে।
২. পরীক্ষার আগেই আপনাকে পরীক্ষার সিলেবাস ভিত্তিক বিষ
, প্রশ্ন কাঠামো এবং নম্বর বণ্টন সম্পর্কে ধারণা রাখতে হবে। তখনই আপনি আপনার প্রস্তুতি কতটুকু যথার্থ হয়েছে তা উপলব্ধি করতে পারবেন।
৩. প
ড়াশোনার জন্য সর্বোত্তম এবং সর্বোচ্চ সময়টুকু আলাদা করে বাকি সময়ে অঙ্ক কর্ম খাওয়া-দাওয়া, ঘুম সহ প্রাত্যহিক কাজ সেরে ফেলবেন।
৪. অতিরিক্ত প
ড়া উচিত ন। এতে মস্তিষ্কের ওপর চাপ সৃষ্টি হ। মস্তিক ক্লান্ত হয়ে পড়ে। মস্তিক পড়া মেমোরাইজ করতে পারে না।
৫. প
ড়ার সম একটি টার্ম শেষ না করে হুট করে অন্যটা চলে যাবেন না।
৬. কখনোই শু
য়ে শুয়েবেন না।
৭. প
ড়ার সম ভারি খাবার গ্রহণ করবেন না।
৮. একটানা এক ঘণ্টা প
ড়ার ভেতর ৫-১০ মিনিট বিরতি নিয়ে আবার পড়া শুরু করুন। এতে মস্তিষ্কের ওপর চাপ সৃষ্টি হ না।
৯. পরীক্ষার
প্রয়োজনীয় সামগ্রী (যেমন: পেন্সিল, কলম, ক্যালকুলেটর, অ্যাডমিট কার্ড, টাকা ইত্যাদি) আগে থেকে প্রস্তুত করে রেখে দিন।
১০. প
ড়ার সমটাকে বিভিন্ন ভাগে ভাগ করে পরিকল্পনা মতো পড়ুন।
১১. পরীক্ষা শুরুর আগে দিনগুলোতে খুব বেশি করে পড়তে যাবেন না, যদি যথার্থ প্রস্তুতি থাকে।
১২. যেকোনো প্রয়োজনে বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, ভার্সিটিতে পড়ুয়া বড় ভাই বা আপুর সাহায্য ও পরামর্শ নিন।
১৩. ঘুমাতে যাওয়ার আগে ঐ দিনের পড়াগুলোর উপর একটু চোখ বুলিয়ে নিতে পারেন।
১৪. পরীক্ষার আগের দিন রাত জেগে প
বেন না।
১৫. আপনার চারপাশের সামান্য বিষ
বা ঘটনা আপনার মনকে এলোমেলো করে দিতে পারে। তাই পর সম মোবাইল
ফোন, গল্পগুজব, সংবাদ পত্র, ম্যাগাজিন ইত্যাদি থেকে দুরে থাকুন।
১৬. প
ড়ার টাইমটেবিল এমন ভাবে প্রস্তুত করুন, যেন পরীক্ষার আগে রিভিশনের যথেষ্ট সম থাকে।
পড়া মনে রাখার জন্য খাবার গ্রহণের দিকে নজর দেয়াটা জরুরী। কারণ খালি পেটে পড়াশুনা করার মন থাকেনা। তাই নিয়ম করে খাবার গ্রহণ করাটা জরুরী।

১. আপনাকে পরীক্ষার প্রস্তুতির সময় খাবার গ্রহণের ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। কেননা জীবাণুযুক্ত খাবার আপনার অসুখের কারণ হতে পারে এবং পরীক্ষাকে বাধাগ্রস্ত করতে পারে।
২. পুষ্টি-যুক্ত খাবার গ্রহণ করুন। সতেজ ফলমূল খাবেন এবং পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।
৩. খাবার গ্রহণ করার সম
বেন না।
৪. ফুটপাতের ধুলাবালি ও জীবাণুযুক্ত খাবার গ্রহণ থেকে বিরত থাকুন।
৫. পরীক্ষার আগে কখনই বেশী করে চা বা চা-কফি বা ফিজি জাতী
খাবার (যেমন: কোকাকোলা বা টাইগার) খাবেন না।
৬. বিভিন্ন কুসংস্কার যেমনঃ পরীক্ষা দেও
য়ার আগে ডিম খাওয়া উচিত ন, এগুলো কুসংস্কার থেকে দুরে থাকুন। ডিম খেলে
আপনি যেমন শারীরিক দিক থেকে শক্তি পাবেন তেমনি মানসিক দিক থেকেও শক্তি পাবেন। অতএব ডিম খাবেন। এতে কোন
সমস্যা নেই।
৭. দুধ পান করুন। এতে মানসিক ও শারীরিক বল পাও
য়া যা
 খাওয়া যেমন অনেক গুরুত্বপূর্ণ, তেমনি ঘুমও গুরুত্বপূর্ণ। কঠোর পরিশ্রম করে বিশ্রাম না নিলে শরীরের স্বাস্থ্য ভেঙ্গে পড়ে। তাই বিশ্রামও এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই বিশ্রাম বিষয়ক কিছু পরামর্শ।

১. পরীক্ষার আগে ও চলাকালে নি
ম করে ৬ ঘণ্টা ঘুমাবেন। মনে রাখবেন পর্যাপ্ত ঘুম আপনার পড়াকে মেমোরাইজড করতে সাহায্য করে।
২. উদ্বেগের কারণে ঘুম না হলে কখনোই ঔষধ (ঘুমের ঔষধ) খাবেন না।
৩. ঘুমাতে যাও
য়া
র আগে নিজেকে টেনশন মুক্ত করে প্রশান্ত মনে ঘুমাতে যাবেন।
৪. দু-এক দিন ঘুম কম হলেও এত উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

অভিভাবকের যেসব দায়িত্বঃ
১. পরীক্ষার সম আপনার সন্তানকে যত্নের ভিতর রাখুন।
২. আপনার সন্তানকে বেশী রাত জাগতে দেবেন না।
৩. তাকে প
ড়াশোনা ব্যতীত অঙ্ক করতে দেবেন না। বিশেষ করে পরীক্ষা চলাকালীন।
৪. পরীক্ষার দিন তার প্র
য়োজনী সামগ্রী (যেমন: পেন্সিল, কলম, ক্যালকুলেটর, অ্যাডমিট কার্ড, টাকা ইত্যাদি) গুছিয়ে রাখুন।
৫. পরীক্ষা খারাপ হলে তাকে বকাঝকা করবেন না। বরং তাকে আশ্বাস দিন এবং পরবর্তী পরীক্ষা
ভাল ফলাফল করার জন্য
তাকে উৎসাহ দিন।
৬. আপনার সন্তান যেন পরীক্ষা নি
য়ে অতিরিক্ত মানসিক চাপ না নে সে বিষয়ে সচেতন থাকবেন।
৭. আপনার সন্তান যেন সুন্দর পরিবেশে মনোযোগ দি
য়েড়াশোনা করতে পারে এ বিষয়ে
আপনি সচেতন থাকুন।

পরীক্ষার দিনে যা করবেন:
১. পরীক্ষার দিন নিজেকে রিল্যাক্স মুডে রাখতে চেষ্টা করুন। অস্থির হবেন না। নিজেকে শান্ত রাখুন।
২. বাসা থেকে বের হও
য়ার আগে দেখে নিন আপনার অ্যাডমিট কার্ড সহ আপনার প্রয়োজনী সকল জিনিস পত্র সঙ্গে
নি
য়েছেন কী না।
৩. পরীক্ষার প্রথম দিনে পরীক্ষার হলে একটু আগে ভাগে রওনা দিন। কারণ পরীক্ষার জন্য রোল নম্বর খুঁজতে সম
পাওয়া
যাবে।
৪. পরীক্ষা শুরুর আগে কীভাবে কতসম
য়ের ভেতর পরীক্ষা দেবেন তার একটা পরিকল্পনা করে নিন।
পরীক্ষার সম
বা হলে যা করবেন:
১. একটি প্রশ্নের উত্তর করার সম কোন ক্রমেই অন্য প্রশ্ন নিয়ে মাথা ঘামাবেন না।
২. যেহেতু পরিক্ষার হলে সম
খুব অল্প, তাই প্রথম দিকে জানা প্রশ্নের উত্তর দিন।
৩. লুজশিট নেও
য়ার সম অবশ্যই খেয়াল করবেন লুজশিটে ক্লাস শিক্ষকের সাক্ষর দেওয়া আছে কী না।
৪. লেখার সম
বানান শুদ্ধ করে লেখার চেষ্টা করবেন।
৫. লেখা পরিষ্কার পরিচ্ছন্ন করে লিখবেন, এতে করে নম্বর বেশি পাও
য়ার সম্ভাবনা থাকে।
৬. প্রশ্নে ভূমিকা, বর্ণনা এবং উপসংহার সহকারে লেখা উচিত, এর ফলে সম্পূর্ণ নম্বর পাও
য়ার সম্ভাবনা থাকে।
৭. পরিক্ষার খাতা
বিভিন্ন শব্দ যেমনঃ PTO লেখা উচিত ন
৮. লেখার লেআউট সঠিক রাখার চেষ্টা করবেন।
৯. ভদ্রতা বজা
রাখুন।
১০. নকল করা বা অন্যের দেখা, কারো সাথে কথা বলা ইত্যাদি বদ অভ্যাস থেকে বিরত থাকুন। কারণ এর ফলে পরীক্ষা থেকে
বাতিল হও
য়ার সম্ভাবনা থাকে।
১১. একজাম পেপার জমা দেওয়ার আগে দু-তিনবার দেখে নিন কোথাও কোন ভুল-ত্রুটি আছে কি-না।
১২. খাতা
অবশ্যই মার্জিন ব্যবহার করবেন এবং মার্জিনের বাহিরে কোন কিছু লিখবেন না।
১৩. প্রশ্ন লেখার পূর্বে নম্বর লিখুন যেমনঃ ১ নং প্রশ্নের ক নং উত্তর। এটি অধিকাংশ শিক্ষকরাই পছন্দ করে।
 পড়াশোনা জীবনের একটি অপরিহার্য অংশ। স্বল্প সময়ে বিশাল সিলেবাস পড়ার জন্য মনোযোগ অর্জন করাটাও অনেক কষ্টসাধ্য। তবে মনোযোগ দেয়াটা খুবই জরুরী। উপরে বর্ণিত পরামর্শ গুলো অনুসরণ করে চললে আশা করা যায় পড়া মনে রাখা এবং পরীক্ষায় ভাল করা যাবে।


   

No comments

Powered by Blogger.