Header Ads

blog

নৈতিক শিক্ষা অর্জনের উপায়

বর্তমান বিশ্ব সমাজের সকলস্তরেই পাপাসক্তির প্রবণতা বেড়ে গেছে। আমাদের সকলের পারিবারিক, সামাজিক এবং রাষ্ট্রীয় জীবনে তার চরম প্রভাব পড়ছে। ব্যক্তিগতভাবে মানুষ আজ চরম হতাশাগ্রস্ত। যদিও বিশ্বসভ্যতা আজ বিজয়ের চূড়ান্ত পর্বে পদার্পন করেছে, তথাপি অশান্তি, দুঃখ, বেদনা, গ্লানি, হতাশা, দ্বন্দ্ব ও সংঘাত খুব একটা কমেনিমানুষের মাঝে বর্বরতা, প্রতারণা, বেহায়াপনা, অশ্লীলতার মাত্রা চরম সীমা অতিক্রম করেছে। মানুষে মানুষ আজ অধর্ম প্রবণতা বেড়েছে। চরম নিরাপত্তা হীনতায় ভুগছে আজ সকল মানুষ। এ সকল কিছুর মূলে রয়েছে আমাদের নৈতিক অধঃপতন বা নৈতিক স্থলন। অনৈতিকতার ব্যাপক সম্প্রসারণ আজ আমাদেরকে দুর্বিসহ করে তুলেছে। ঘুষ, দুর্নীতি, অসচ্ছতা, মিথ্যার আশ্রয় প্রতারণা, সহিংসতা আজ আমাদের সমাজকে গ্রাস করেছে। এ অবস্থা আর বেশি দিন চলতে দেয়া যায় না। কারণ এ অবস্থা যদি আরো বেশি ন চলতে থাকে, তবে আমাদের এ বিশ্ব সভ্যতার ধ্বংস অনিবার্য। সুতরাং এ থেকে উত্তীর্ণ হওয়ার একমাত্র উপায় শিক্ষার মাধ্যমে নৈতিকতার উন্নয়ন। শিক্ষায় নৈতিকতার ব্যাপক ভিত্তিক সম্প্রসারণ শিক্ষার মাধ্যমে নৈতিকতা অর্জন করে এ বিশ্ব সংসারে আবারো অনাবিল আনন্দ, নির্মল শান্তি ও পূত পবিত্র সুখ-সুখ্যাতি বৃদ্ধি করা যায়। মানুষের সার্থক সফল ও শান্তিময় জীবন যাপনের জব্য যে শিক্ষার ম্যাধ্যমে সমাজ সংসারে ন্যয়নীতি সুপ্রতিষ্ঠিত করা যায় তাকেই নৈতিক শিক্ষা বলে।  
আমাদের দেশের প্রাক-প্রাথমিক এবং প্রাথমিক স্তরের শিক্ষা ব্যবস্থায় যে সব নৈতিক শিক্ষার চেতনার প্রতিফলন করা হয় তাদের মাঝে নিচের গুলো বিশেষভাবে উল্লেখ্য যা তাদের পাঠ্য বইয়ের পেছনের পৃষ্ঠায় সংযোজন করা হয়েছে। যেমন-
·         সদা সত্য কথা বলিব।
·         কখনও মিথ্যা বলিব না।
·         বড়দের সম্মান করব।
·         ছোটরা বড়দের উপকারে আসতে পারে।
·         আমিও আমার সহপাঠিরা ভালো হব।
·         সবার সাথে ভালো ব্যবহার করব।
·         নিজেরা ঝগড়া করবনা।
·         দেশের প্রতি শ্রদ্ধা করব।
·         দেশের সেবা করব।
·         স্বদেশ ও স্বজাতিকে ভালবাসবো।
·         সকালে ঘুম থেকে উঠবো।
·         প্রতি দিনের পড়া প্রতিদিন পড়ব।
·         ছোটরা আদর স্নেহ পাবার যোগ্য।
·         বীর শ্রেষ্ঠদের কথা মনে রাখব।
·         অন্যায় করবনা।
·         মা-বাবার আদেশ মান্য করব।
·         শিক্ষকের নির্দেশনা মেনে চলব।
·         দল বেঁধে খেলা করব।
·         সতীর্থদের সাথে ভালো ব্যবহার করব।
নৈতিকতা নিয়ন্ত্রণঃ
নৈতিক নিয়ন্ত্রণ যে কোনো মানুষের জীবনে অত্যন্ত কঠিন এবং জটিল বিষয়। চরম ধর্মীয় অনুভুতি, ধর্মীয় অনুরাগ, ধর্ম দর্শনের অনুকরণ, অনুসরণ এবং মনুষ্যত্ববোধ বা ব্যক্তির মাঝে অবিচল থাকলে নৈতিক নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। ধর্মীয় রীতিনীতি বিধিবিধানের প্রতি অবিচল বিশ্বাস ও আস্থা ধরে রাখতে পারলে ব্যক্তি বা ব্যক্তিবর্গের নৈতিক নিয়ন্ত্রণ করা খুব সহজ হয়। নৈতিকতা গর্হিত বা অনৈতিক কাজ না করার জন্য যে মানসিক দৃঢ়তা পোষণ করা হয় তাকেই নৈতিক নিয়ন্ত্রণ বলে। যেমন-কুপ্রবৃত্তি হতে নিজেকে বিরত রাখা, কাম-ক্রোধ-লোভ সংবরণ করা ইত্যাদি। নৈতিক নিয়ন্ত্রণ অত্যন্ত কঠিন। একান্ত সাধনা এবং কঠিন ব্রতগত প্রচেষ্টায় নৈতিক নিয়ন্ত্রণ অর্জন করা যায়। নিচে নৈতিক নিয়ন্ত্রণের কতিপয় দিক উল্লেখ করা হল-
·         আত্মসংযম
·         ধর্মীয় দর্শণের অনুশীলন
·         জনকল্যাণ বা হিতকরণ
·         সত্যের অবলম্বন
·         মিথ্যার অপনোদন
·         অবিচল আস্থা
·         নীতিতে বিশ্বাস
·         অন্যায়ে প্রতিহত
·         পরমাত্মার চেতনা
·         শৃঙ্খলার অনুশীলন
·         লোভ সংবরন
·         কাম-ক্রোধ সংযম
·         মমত্ববোধের প্রকাশ
আমাদের জীবনে নৈতিকতা বিষয়ক ১০টি তাৎপর্যময় শব্দঃ
১।  The most selfish one letter word-----“I”----Avoid it.              আমাদের জীবনে কার্যকর অত্যন্ত স্বার্থপর এক বর্ণের একটি শব্দ হল “I” বা অমিত্ব/           আমার যা অবশ্যই পরিত্যাগ করতে হবে নতুবা স্মরণীয় বরণীয় হওয়া যাবে না।
২। The most satisfying two letter words---“WE”----Use it.       অত্যন্ত কার্যকরী সন্তুষ্টি বা আত্মতৃপ্তির দুই বর্ণের শব্দ হল “WE” যার বাস্তবিক অবস্থায়       অংশগ্রহণমূলক চেতনায় এনে ব্যবহার করে বহু কিছুই অর্জন করা সম্ভব।
৩। The most poisonous three letter words-----“EGO”----           Kill it. অত্যন্ত বিষযোগ্য তিনবর্ণের শব্দ হল “EGO” যা মন হতে ধ্বংস করতে           হবে, নতুবা কোন কিছুই অর্জন করা সম্ভব নয়।
৪। The most used four letter words----“LOVE”---Value it.       অত্যন্ত কার্যকরী ব্যবহারযোগ্য চার বর্ণের শব্দ হল LOVE” যার মূল্য দিয়ে সবকিছু       জয় করা যায়।
৫। The most pleasing five letter words----“SMILE”-----           Keep it. অত্যন্ত কার্যকরী আনন্দদায়ক পাঁচবর্ণের শব্দ হল “SMILE” যা ধরে         রেখে জীবনে সকল কিছু অর্জন করা সম্ভবপর হয়।
৬। The most fast spreading six letter words                              “RUMOUR”  ---- Ignore it. অত্যন্ত কার্যকরী দ্রুত  ব্যবহারযোগ্য ছয় বর্ণের        শব্দ হল “RUMOUR” যা অবশ্যই অপছন্দ করতে হবে বা ঘৃণা করতে হবে।
৭। The most hardest working in seven letter words---            -“SUCCESS”---Achieve it. অত্যন্ত কার্যকরী কঠিন পরিশ্রমের মাধ্যমে           অর্জিত সাত বর্ণের ইংরেজি শব্দ হল “SUCCESS” যা অর্জন করতে হয়।
৮। The most enviable eight letter words---“JEALOUSY”-    ---Distance it. অত্যন্ত কার্যকরী ঈর্ষণীয়  আটবর্ণের শব্দ হল “JEALOUSY”      এ থেকে অবশ্যই আমাদের জীবনে দূরত্ব বজায় রাখতে হবে।
৯। The most powerful in nine letter words--                               -“KNOWLEDGE”----Acquire it. অত্যন্ত কার্যকরী ক্ষমতাধর নয় বর্ণের       ইংরেজি শব্দ হল “KNOWLEDGE”  যা অবশ্যই নিজের জীবনের সাথে                সম্পৃক্ত  করার জন্য অর্জন করতে হবে।
১০। The most essential in ten letter words-------------------            -“CONFIDENCE”---Trust it. অত্যন্ত কার্যকরী ভাবে প্রয়োজনীয় দশ            বর্ণের ইংরেজি শব্দ হল “CONFIDENCE” যা বাস্তবজীবনে স্মরণীয় ও                 বরণীয় হওয়ার জন্য অবশ্যই সংগঠিত করতে হবে বিশ্বাস ও সততার দ্বারা।   
নৈতিক শিক্ষা চর্চার স্মরণীয় বাণী
·      বিনয়ীকে সবাই পছন্দ করে।
·      পরিশ্রম কখনও নিস্ফল হয় না।
·      বিদ্যা সজ্জনকে বিনয়ী করে।
·      পরামর্শ মানসিক শক্তি বাড়ায় 
·      অহংকার পতনের মূল
·      সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা যায় না।
·      মিথ্যাবাদীকে কেহ বিশ্বাস করেনা।
·      জ্ঞান মানুষকে সুবিবেচক করে।
·      জ্ঞানই শক্তি, জ্ঞানই আলো।
·      পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি।
·      স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভাল।
·      ভোগে শান্তি নেই ত্যাগেই মুক্তি।
·      স্বাস্থ্যই সকল সুখের মূল।
·      ইচ্ছা থাকিলে উপায় হয়।
·      কর্মই মানুষের বড় ধর্ম।
·      শিক্ষা জাতির মেরুদণ্ড, আর শিক্ষক শিক্ষার মেরুদণ্ড।
·      শিক্ষা মানুষ্ককে পাপমুক্ত করে।
·      জ্ঞানহীন মানুষ পশুর সমান।
·      মানুষ বাঁচে কর্মের মাঝে, বয়সের মধ্যে নয়।
·      নাম মানুষ্কে বড় করে না, মানুষই নামকে বড় করে।
·      পুষ্প আপনার জন্য ফোটেনা।
·      দুঃখের মত পরশপাথর আর নাই।
·      চরিত্র মানব জীবনের মুকুট স্বরূপ।
·      বিদ্যা অমূল্য ধন।
·      দুর্জন বিদ্যান হলেও পরিত্যাজ্য।
·      কীর্তিমানের মৃত্যু নেই।
·      অজ্ঞতা বিধাতার অভিশাপ।


No comments

Powered by Blogger.