Header Ads

Teach Less, Learn More

 Teach Less, Learn More

Please click on the picture

নীচের Kagan – Teach Less, Learn More (TLLM) প্রবন্ধটির একটি ছোট, প্লেজারিজম-ফ্রি, একাডেমিক ভাষার বাংলা সারসংক্ষেপ বুলেট পয়েন্ট আকারে দেওয়া হলো:


একাডেমিক সারসংক্ষেপ (বাংলায়)

Teach Less, Learn More (TLLM) – মূল ভাবনা

  • সিঙ্গাপুরের শিক্ষা মন্ত্রণালয় “Teach Less, Learn More” (TLLM) নীতির মাধ্যমে শিক্ষাকে পরীক্ষাকেন্দ্রিকতা থেকে সরিয়ে শিক্ষার্থীর বাস্তব জীবন প্রস্তুতি, সমগ্রিক বিকাশ, এবং উদ্দীপনামূলক শেখার দিকে গুরুত্ব দেয়।
  • এই নীতি শিক্ষককে কেন্দ্র করে শিক্ষণকে আরো অভিজ্ঞতাভিত্তিক, শিক্ষার্থী-নির্ভর, এবং অংশগ্রহণমূলক করার আহ্বান জানায়।


কেন TLLM গুরুত্বপূর্ণ? (Why We Teach)

  • শিক্ষার্থীর প্রয়োজন ও আগ্রহকে প্রাধান্য দিয়ে শিক্ষা দিতে হবে—সিলেবাস শেষ করাকে নয়।
  • শিক্ষাকে উৎসাহভিত্তিক করতে হবে, ভয়ের ওপর ভিত্তি করে নয়।
  • লক্ষ্য হবে গভীরতর বোঝাপড়া, শুধু তথ্য প্রদান নয়।
  • প্রস্তুত করতে হবে জীবনের পরীক্ষার জন্য, পরীক্ষার জীবনের জন্য নয়।


কি শেখানো হবে? (What We Teach)

  • শুধুমাত্র বিষয়বস্তুর বদলে শিক্ষার্থীর পূর্ণাঙ্গ বিকাশ—চরিত্র, সামাজিক-আবেগীয় দক্ষতা, মূল্যবোধ।
  • গ্রেড-কেন্দ্রিকতা কমিয়ে মূল্যবোধ-কেন্দ্রিক শিক্ষা বাড়ানো।
  • শেখার প্রক্রিয়াকে অগ্রাধিকার দিতে হবে, শুধু ফলাফলের ওপর নির্ভর না করে।
  • শিক্ষার্থীদের সমালোচনামূলক প্রশ্ন করা, অনুসন্ধানী মনোভাব গড়ে তুলতে সহায়তা করা।


কিভাবে শেখানো হবে? (How We Teach)

  • Engaged Learning—চিন্তা, আলোচনা, সমস্যা-সমাধানভিত্তিক শেখা।
  • Differentiated Instruction—প্রতিটি শিক্ষার্থীর আগ্রহ ও সক্ষমতা অনুযায়ী শিক্ষণ কৌশল।
  • শিক্ষক হবেন গাইড/ফ্যাসিলিটেটর, বক্তা নয়।
  • Formative Assessment—সার্বক্ষণিক প্রতিক্রিয়া ও উন্নয়নমূলক মূল্যায়ন, শুধুমাত্র পরীক্ষাভিত্তিক মূল্যায়ন নয়।


TLLM-এর বাস্তবায়ন কৌশল

  • নিচ থেকে উদ্ভাবন (bottom-up) এবং ওপর থেকে সহায়তা (top-down support)।
  • স্কুল এবং শিক্ষার্থীদের জন্য বেশি নমনীয়তা
  • বৈচিত্র্যময় প্রতিভা বিকাশে জোর।
  • অতিরিক্ত সিলেবাস বাদ দিয়ে “white space” তৈরি—সৃজনশীল শেখার সুযোগ বাড়ানো।
  • শিক্ষককে বেশি পেশাগত উন্নয়ন সময় দেওয়া ও সহ-পরিকল্পনা সুযোগ তৈরি।


Kagan Structures-এর সঙ্গে TLLM-এর সামঞ্জস্যতা

  • Kagan Structures শিক্ষার্থীদের অংশগ্রহণমূলক শেখা, দলগত কাজ, সহযোগিতা, এবং গভীরতর অনুধাবন নিশ্চিত করে।
  • “Teach Less, Learn More” ধারণাটি Kagan-এর মূল নীতির সাথে মিলে যায়—

  • শিক্ষক কম বলবেন, শিক্ষার্থী বেশি করবে; শেখাবে অভিজ্ঞতা, শুধু শব্দ নয়।
  • বিভিন্ন Kagan Structure (Mix-Pair-Share, RallyRobin, Numbered Heads Together, Jigsaw ইত্যাদি) শিক্ষার্থীদের

    জ্ঞানীয় প্রক্রিয়াকরণ
  • সহপাঠ শেখানো
  • সমালোচনামূলক চিন্তা
  • সামাজিক দক্ষতা
  • সহযোগী শেখা
  • উন্নত করতে সাহায্য করে।

Embedded Curriculum (অন্তর্নিহিত শিক্ষাক্রম)

Kagan Structures প্রয়োগের মাধ্যমে প্রতিটি কার্যক্রমে শিক্ষার্থীরা শেখে—

  • EQ (Emotional Intelligence)
  • Social Skills
  • Character Virtues
  • Thinking Skills
  • Multiple Intelligences

এগুলোই TLLM-এর প্রধান লক্ষ্য: শিক্ষার্থীকে জীবনের জন্য প্রস্তুত করা


মূল সারমর্ম

  • Teach Less, Learn More শিক্ষাকে মানবিকতা, সৃজনশীলতা, সমালোচনামূলক চিন্তা এবং সহযোগিতামূলক শেখার দিকে নিয়ে যায়।
  • Kagan Structures এই লক্ষ্য বাস্তবায়নে কার্যকর পদ্ধতি প্রদান করে।
  • শিক্ষকের কম বক্তৃতা ও বেশি শিক্ষার্থী-অংশগ্রহণই ২১শ শতকের দক্ষ শিক্ষার মডেল।

No comments

Powered by Blogger.