Header Ads

MS WORD


MICROSOFT OFFICE WORD: 
কম্পিউটারে লেখা লেখি (type) করার একটি program এর নাম MICROSOFT OFFICE WORD





DOCUMENT: 

যা কিছুই আপনি Microsoft Word এর মধ্যে তৈরি করেন তাকেই document বলা হয় ।  document কে ফাইল হিসেবে সংরক্ষন করা হয় । যেমন, কম্পিউটারে একটি আবেদন পত্র কম্পোজ (লেখা) করা হল । আবেদন পত্রটি একটি ডকুমেন্ট । আবেদন পত্রটিকে একটি নাম দিয়ে ফাইল হিসেবে সংরক্ষন (save) করে রাখতে হবে ।
করণীয়/শিক্ষণীয় শুরু...................
v Mouse Pointer (মাউস পয়েন্টার) এর্ং Cursor (কার্সার) এর মধ্যে পার্থক্য:-
আপনি যখন চারপাশে মাউস পয়েন্টার স্থানান্তর করেন, তখন এটার আকৃতি পরিবর্তিত হয় । যখন মাউস পয়েন্টারটি ওয়ার্ড ফাইলটির টেক্সট এলাকার ভিতরে থাকে, তখন এটাকে বড় "I" এর মতো মনে হয় । যখন আপনি এটির স্থানান্তর করা বন্ধ করেন এবং একটি অবস্থানের উপর ক্লিক করেন, তখন এটি মিটিমিটি করে জ্বলন্ত গাঢ় লাইনে পরিনত হয়ে, যাকে বলা হয় কার্সার. এই জায়গায় Word program টি  আপনার টাইপ করা পরবর্তী অক্ষরটি দেখাবে/রাখবে বা আপনার পরবর্তী অনুরোধ করা action টি সম্পন্ন করবে । যখন আপনি কোন বাটন বা  স্ক্রল বার ক্লিক করতে মাউস পয়েন্টারকে টেক্সট এলাকা বাইরে স্থানান্তর করেন, মাউস পয়েন্টারটি বহুল প্রচলিত "সাদা তীর চিহ্নে" রূপান্তরিত হয় ।

v Ribbon এর উপর প্রদর্শিত, সকল Tab সমূহের আন্ডারে, বিভিন্ন Group (গ্রুপ) এ বিভক্ত, বিভিন্ন Button (বাটন) আছে । প্রত্যেকটি বাটনের বর্ণনামূলক সংক্ষিপ্ত নাম আছে । এ নাম গুলো অনেক সময় লেখা থাকে না । সকল বাটন স্মরণ রাখার প্রয়োজন নেই । একটি বাটনের বর্ণনামূলক সংক্ষিপ্ত নাম, এর দ্বারা কি করা যায় তার সংক্ষিপ্ত বর্ণনা এবং একটি বাটনে একাধিক option (অপশন) থাকলে সেগুলো কিভাবে পাওয়া যাবে তার সংক্ষিপ্ত বর্ণনা পেতে চাইলে কোন একটি বাটনের উপর মাউস পয়েন্টারটি রাখুন এবং কিছুক্ষণ অপেক্ষা করুন । যেমন- Home tab (ট্যাব) এর মধ্যস্থিত Font গ্রুপ এ অবস্থিত Bold ‘B’ বাটনে মাউস পয়েন্টার রাখলে, একটা সংক্ষিপ্ত বর্ণনা পাবেন ।
vচিত্রে প্রদর্শিত বাটনটির নাম ‘Bold’, এটি দ্বারা নির্বাচিত (selected) কোন লেখাকে গাঢ় করা (bold) হয় । এজন্য আপনাকে আগে প্রয়োজনীয় লেখা (text) কে নির্বাচিত করতে হবে, তারপর উক্ত বাটনে ক্লিক করা লাগবে । এ ক্ষেত্রে বাটনে ক্লিক না করে কিবোর্ড থেকেও ‘ctrl (control)’ কি চেপে ধরে ‘B’ চাপলেও হবে । এ কাজটিকে সাংকেতিকভাবে লেখা হয় ‘Ctrl+B’ I  
vনতুন Word প্রোগ্রাম open করার পর কার্সারটি একেবারে শুরুতে অবস্থান করে । এখন কিছু টাইপ করা শুরু করলে cursor এর অবস্থান থেকেই লেখা শুরু হবে এবং ডান পাশের মার্জিন পর্যন্ত পৌছালে স্বয়ংক্রিয়ভাবে নতুন লাইনে লেখা শুরু হবে ।
vলক্ষণীয় বিষয় হল অনেক শব্দের নিচে লাল কালির underline দেখা যেতে পারে, কারণ গুলো নিম্নরূপ:-
i.লিখিত শব্দের বানানে ভূল থাকতে পারে ।
ii.লিখিত শব্দটি Word প্রোগ্রামটির নিজস্ব অভিধানে (Dictionary) না থাকতে পারে ।
iii.লিখিত বাক্যে ব্যাকরণগত (grammatical) ভূল থাকতে পারে I
vনতুন প্যারা করার জন্য/নতুন লাইনে লেখা শুরু করার জন্য, enter চাপতে হবে । enter যতবার চাপা হয়, কার্সার ততবারই নতুন নতুন লাইনে অবস্থান করে । 
vমার্জিন থেকে দূরে টাইপ করার জন্য কার্সারকে দূরে সরানোর উপায়:-
i.Space বাটন চাপা, এক্ষেত্রে যতবারই ‘Space’ কি চাপায় হয় ততবারই স্পেস তৈরী হয় এবং cursor দূরে সরে যায় । 
ii.কিবোর্ড থেকে ‘Tab’ কি চাপা, এক্ষেত্রে যতবারই ‘Tab’ কি চাপা চাপায় হয় ততবারই ০.৫ ইঞ্চি করে স্পেস তৈরী হয় এবং cursor দূরে সরে যায় ।        
iii.ইচ্ছা অনুযায়ী কোন অবস্থানে কার্সার স্থাপন করার জন্য মাউস পয়েন্টার দিয়ে সেখানে ডাবল ক্লিক করুন । 

Document editing (এডিটিং) বা সম্পাদনা 
Øলিখিত ডকুমেন্টের মধ্যে Cursor Placing:-
লিখিত ডকুমেন্টের মধ্যে ‘Right’, ‘Left’, ‘Up’ এবং ‘Down’ key গুলো ব্যবহার করে কার্সারকে যথাক্রমে ডানে, বামে, উপরে, নিচে সরানো যায় । যদিও লিখিত ডকুমেন্টের মধ্যে যে কোন স্থানে কার্সারকে অবস্থান করানোর জন্য মাউস পয়েন্টার দিয়ে সেখানে ক্লিক করলেই হবে ।
Øলিখিত ডকুমেন্টের মধ্যে কিছু পরিমাণ/পুরো লেখা বা text নিবার্চন (Selection):-
1)পুরো লেখা নির্বাচন করার জন্য কিবোর্ড থেকে ‘ctrl’ key চেপে ধরে ‘A’ key চাপুন ।
2)Shift’ এবং ‘arrow’ key সমূহ ব্যবহার করে কিছু পরিমাণ লেখা বা text নিবার্চন (Selection):-
üShift’ key চেপে ধরে ‘Left arrow’ key একবার চাপলে কার্সার যে অবস্থানে আছে তার বাম পাশের একটি অক্ষর নির্বাচিত হবে, একাধিক বার চাপলে একাধিক অক্ষর নির্বাচিত হবে এরং চেপে ধরে থাকলে একটার পর একটা অক্ষর নির্বাচিত হতে থাকবে । এক্ষেত্রে বাম পাশের অংশটুকু নির্বাচিত হওয়ার পর নিচের লাইনের অক্ষর গুলোও নির্বাচিত হতে থাকবে ।
üShift’ key চেপে ধরে ‘Right arrow’ কি একবার চাপলে কার্সার যে অবস্থানে আছে তার ডান পাশের একটি অক্ষর নির্বাচিত হবে, একাধিক বার চাপলে একাধিক অক্ষর নির্বাচিত হবে এরং চেপে ধরে থাকলে একটার পর একটা অক্ষর নির্বাচিত হতে থাকবে । এক্ষেত্রে ডান পাশের অংশটুকু নির্বাচিত হওয়ার পর উপরের লাইনের অক্ষর গুলোও নির্বাচিত হতে থাকবে ।
üShift’ key চেপে ধরে ‘Down arrow’ কি একবার চাপলে কার্সার যে অবস্থানে আছে তার বাম পাশের অংশটুকু একসাথে নির্বাচিত হবে এবং আরো চাপলে নিচের লাইন গুলো একটি একটি করে নির্বাচিত হতে থাকবে ।
ü‘Shift’ key চেপে ধরে ‘Up arrow’ কি একবার চাপলে কার্সার যে অবস্থানে আছে তার ডান পাশের অংশটুকু একসাথে নির্বাচিত হবে এবং আরো চাপলে উপরের লাইন গুলো একটি একটি করে নির্বাচিত হতে থাকবে ।
üতাই যে অংশটুকু নির্বাচন করতে চান সে অংশের প্রথম শব্দের বামে কার্সার স্থাপন করতে হবে । তারপর ‘Shift’ key চেপে ধরে ‘Down arrow’ কি ও ‘Left arrow’ key ব্যবহার করতে হবে, এক্ষেত্রে বেশি নির্বাচন করা হয়ে গেলে ‘Up arrow’ ও ‘Right arrow’ কি সমূহ ব্যবহার করতে হবে । অনুরূপভাবে উক্ত অংশের শেষ শব্দের ডানে কার্সার স্থাপন করে ‘Shift’ key চেপে ধরে ‘Up arrow’ কি ও ‘Right arrow’ key ব্যবহার করতে হবে, এক্ষেত্রে বেশি নির্বাচন করা হয়ে গেলে ‘Down arrow’ ও ‘Left arrow’ কি সমূহ ব্যবহার করতে হবে । 
3)মাউস পয়েন্টার ব্যবহার করে যে অংশটুকু নির্বাচন করতে চান সে অংশের প্রথম শব্দের বামে বা শেষ শব্দের ডানে কার্সার স্থাপন করে, তারপর যথাক্রমে ডানে বা বামে মাউস Drag (ড্রাগ) করতে হবে (মাউসের left বাটন চেপে ধরে মাউস সরানোকে ড্রাগ করা বলে) ।

Øলিখিত ডকুমেন্টের মধ্যে কোন অক্ষর/শব্দ, কিছু পরিমাণ/পুরো লেখা (text) মুছে ফেলা (delete করা)-
a)কার্সারের ডান পাশের কোন অক্ষর মুছার জন্য ‘delete’ key চাপুন এবং কার্সারের ডান পাশের কোন শব্দ মুছার জন্য ctrl চেপে ধরে delete চাপুন (ctrl+delete) । এক্ষেত্রে যতবার delete চাপবেন ততবার ডান পাশ থেকে অক্ষর মুছে যাবে এবং যতবার ctrl+delete চাপবেন ততবার ডান পাশ থেকে শব্দ মুছে যাবে । সুতরাং এ পদ্ধতিতে অক্ষর বা শব্দ মুছার জন্য কার্সারকে প্রয়োজনীয় অক্ষর বা শব্দের বাম পাশে স্থাপন করতে হবে ।
b)কার্সারের বাম পাশের কোন অক্ষর মুছার জন্য ‘Backspace’ key চাপুন এবং কার্সারের বাম পাশের কোন শব্দ মুছার জন্য ctrl কি চেপে ধরে backspace কি চাপুন (ctrl+backspace) । এক্ষেত্রে যতবার backspace key চাপবেন ততবার বাম পাশ থেকে অক্ষর মুছে যাবে এবং যতবার ctrl+backspace চাপবেন ততবার বাম পাশ থেকে শব্দ মুছে যাবে । সুতরাং এ পদ্ধতিতে অক্ষর বা শব্দ মুছার জন্য কার্সারকে প্রয়োজনীয় অক্ষর বা শব্দের ডান পাশে স্থাপন করতে হবে ।
c)কিছু পরিমাণ লেখা নির্বাচিত (select) করণের মাধ্যমে মুছে ফেলা (delete করা)-
প্রয়োজনীয় পরিমাণ লেখার শুরু থেকে শেষ পর্যন্ত বা শেষ থেকে শুরু পর্যন্ত মাউস ড্রাগ করে তা নির্বাচিত করুন, তারপর delete কি চাপুন ।
d)কোন word (শব্দ) এর উপর ডাবল ক্লিক করলে শব্দটি নির্বাচিত হবে, এবার delete চেপে শব্দটি মূছা যাবে।
e)অনুরূপভাবে কোন word (শব্দ) এর উপর ট্রিপল ক্লিক করলে শব্দটি যে প্যারার (paragraph) মধ্যে আছে, সে প্যারার পুরাটাই নির্বাচিত হবে ।    
f)পুরো লেখা মুছার জন্য ctrl+A একসাথে চাপুন, তারপর delete চাপুন ।
g)Table মুছার জন্য টেবিলের উপর ক্লিক করুন, তারপর টেবিলের উপরের বাম কোনায় যোগ (+) চিহ্নের মত cross icon এ ক্লিক করে টেবিলটি নির্বাচিত করুন । backspace key চাপুন ।
h)Picture বা ছবি মুছে ফেলতে বা delete করতে ছবির উপর ক্লিক করুন, তারপর delete কি চাপুন ।
i)Shape বা text box মুছে ফেলতে প্রথমে Shape বা text box টির উপর ক্লিক করুন । তারপর Shape উপর এবং text box এর বাউন্ডারিতে মাউস রাখারপর মাউস পয়েন্টারের মাথায় যোগ (+) চিহ্নের মত cross icon দেখা গেলে ক্লিক করুন । দেখা যাবে Shape বা text box টি নির্বাচিত হয়েছে । শেষে delete চাপুন ।
Øদুই লাইন বা দুই প্যারার মাঝের Gap (ফাঁকা স্থান) কমানোর জন্য প্রথম লাইন বা প্রথম প্যারার শেষে কার্সার রাখুন এবং delete চাপুন । অথবা পরের লাইন বা পরের প্যারার সর্ববামে কার্সার রাখুন এবং backspace চাপুন ।  
Øশেষের Blank বা ফাঁকা page (পৃষ্ঠা) দূর করার জন্য আগের পৃষ্ঠার সর্বশেষে কার্সার রাখুন এবং delete চাপুন ।

Øলিখিত ডকুমেন্টের মধ্যে নির্বাচিত কোন অক্ষর, শব্দ বা লেখার (text) কিছু অংশ copy (কপি) বা cut (কাট) করণ-    
a)প্রথমে প্রয়োজনীয় অক্ষর, শব্দ বা লেখার (text) কিছু অংশ নির্বাচিত করতে হবে ।
b)Copy করার জন্য কিবোর্ড থেকে ‘ctrl+c’ এবং cut করার জন্য কিবোর্ড থেকে ‘ctrl+x’ একসাথে চাপুন । এরপর যেখানে Paste করতে চান সেখানে আগে কার্সার স্থাপন করুন এবং কিবোর্ড থেকে ‘ctrl+v’ একসাথে চাপুন ।

No comments

Powered by Blogger.